Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এসপি সৈয়দ নুরুল ও ‘সাংবাদিক সন্ধ্যা’ সংস্কৃতি!

প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৫ এএম, ২ জানুয়ারি, ২০১৭

মো: শামসুল আলম খান : ‘তাপস নিঃশ্বাস বায়ে, মুমূর্ষুরে দাও উড়ায়ে/বৎসরের আবর্জনা দূর হয়ে যাক যাক যাক’ কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতায় নতুনের আবাহনে সেই চিরায়ত সুরের অনুরণন ঘটল ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলামের কণ্ঠে।
নতুন বছরে জীবনের নতুন সম্ভাবনার শিখা জ্বালাতে চিরাচরিত পুলিশী গ-ির বাইরে থেকে বেরিয়ে এসেছেন তিনি। ময়মনসিংহে নিজের নতুন কর্মস্থলের ছয় মাসের মাথায় প্রচলিত ধারণা ভেঙে সজীব-সবুজ নতুন বছরকে বরণ করে নিতে প্রথমবারের মতো ‘সাংবাদিক সন্ধ্যা’র আয়োজন করে চমক দিলেন পুলিশের ২০তম ব্যাচের এ কর্মকর্তা।
শনিবার সন্ধ্যার পরপর ময়মনসিংহের অনলাইন, প্রিন্ট, ইলেকট্রনিক্স মিডিয়ার কর্মরত সাংবাদিক ও স্থানীয় দৈনিকের সম্পাদকদের সম্মানে জেলা পুলিশ সুপারের (এসপি) বাসভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরই মধ্যে দিয়ে পুলিশের আয়োজনে ‘সাংবাদিক সন্ধ্যা’র নতুন সংস্কৃতিরও সূচনা হলো ময়মনসিংহ থেকেই। অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত।
নতুন ইংরেজি বছরকে বরণে ময়মনসিংহ জেলা পুলিশ সুপারের বাসভবনকে আগা-গোড়া মুড়ানো হয়েছে চোখ ধাঁধানো আলোকসজ্জায়। বাহারি আলোকসজ্জায় বর্ণিল আবহ তৈরি হয় অনুষ্ঠানস্থলে। জেলা পুলিশ সুপার (এসপি) বলতে থাকেনÑ ‘ডাল-ভাত খাওয়ার সুযোগ খুঁজছিলাম। কিন্তু এর জন্য উপলক্ষ্য প্রয়োজন ছিল।
আজকের রাত গুরুত্বপুর্ণ। পুরাতনকে বিদায় জানিয়ে নতুন বছরে পদার্পণ করছি। সাংবাদিকরা সমাজের আয়না। ফলে আপনাদের নিয়েই আমাদের এ আয়োজন।’
হ্যাপি নিউ ইয়ারে তারুণ্যের উন্মাদনা সব বয়সী মানুষকেই স্পর্শ করে। এসপি বলেন, বহু সংস্কৃতির সংশ্লেষেই আমাদের সাংস্কৃতিক সৌন্দর্য। নিউ ইয়ার উৎসব এ দিনে অনুভববেদ্য হয়ে উঠে। নতুন আশার আলো প্লাবিত করবে আমাদের দিগন্তকে।
ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের ৬৫ কিলোমিটার এলাকা সিসি ক্যামেরা নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে জানিয়ে সৈয়দ নুরুল ইসলাম বলেন, গুলশানে ১৫ কোটি টাকা ব্যয় করে সিসি ক্যামেরা নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। কিন্তু আমাদের সিসি ক্যামেরার ছবি গুলশানের চেয়েও স্বচ্ছ। আমাদের এ প্রচেষ্টায় আইজিপি স্যার অভিভূত হয়েছেন।’
লন্ডন মেট্টোপলিটন পুলিশের উদাহরণ টেনে তিনি বলেন, সেখানকার ছয় মিলিয়ন সিসি ক্যামেরা বসানো হয়েছে। এ কারণে সেখানে ৫০ ভাগ অপরাধ কমে গেছে। সিসি ক্যামেরা অপরাধ ভীতি সৃষ্টি করে এবং কে অপরাধ করল সেটা দ্রুত সনাক্ত করা যায়।
উন্নত বিশ্বে অপরাধ দমনে সিসি ক্যামেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমরাও ডিজিটালাইজড হচ্ছি। এ কারণেই এটি যথাযোগ্য একটি পদক্ষেপ।’ ময়মনসিংহের সংবাদকর্মীদের জন্য দুই হাজার স্কয়ারফিটের মিডিয়া সেন্টার করারও নেপথ্য কারণ জানিয়ে এসপি বলেন, গ্রীষ্মের তাপদাহে একজন মিডিয়াকর্মী ঘেমে একাকার। আর তখনই তিনি মিডিয়া সেন্টারে এসে ফ্রেশ হতে পারবেন। এখানে তাদের নিউজ পাঠানোর জন্য কম্পিউটার ও ইন্টারনেটের সুবিধা রয়েছে।
ময়মনসিংহে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) চার বছর ধরে নিষ্ক্রিয় ছিল জানিয়ে সৈয়দ নুরুল ইসলাম বলেন, আমি ১৯টি সেলাই মেশিন কিনে দিয়েছি। এতে করে পুলিশ সদস্যদের স্ত্রী ও সন্তানদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। আমাদের এ পদক্ষেপেও আইজিপি স্যার সন্তুষ্ট হয়েছেন।’
রাষ্ট্র পরিচালনায় চতুর্থ স্টেট গণমাধ্যম আয়না হিসেবে কাজ করে উল্লেখ করে তিনি বলেন, গণমাধ্যমের মতো পবিত্র ও শক্তিশালী প্রতিষ্ঠান আর নেই। পুলিশের ও সংবাদকর্মীদের গন্তব্য একটিই, জনগণের কল্যাণে কাজ করা। আমরা উভয়েই নিয়ম-নীতি মেনে চলব।
এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ নূরে আলম, কোতোয়ালী মডেল থানার সহকারী পুলিশ সুপার (এএসপি) আল-আমিন, কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম, জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমারত হোসেন গাজী প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ