Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০২২ সালে সারাবিশ্বে ৬৭ সাংবাদিক নিহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বর্তমান বিশ্বে সংবাদ মাধ্যমের গুরুত্ব অপরিসীম। চলতি ঘটনা, জ্ঞান-বিজ্ঞান আর তথ্যের ভাণ্ডার এই সংবাদ মাধ্যমগুলো দাঁড়িয়ে আছে বহু ত্যাগ আর পরিশ্রমের ওপর। গুরুত্বপূর্ণ সব খবর সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে গিয়ে প্রাণ হারিয়েছে অনেক সাংবাদিক। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) সম্প্রতি এক প্রদিবেদনে জানিয়েছে, চলতি বছর সংবাদ সংগ্রহ করতে গিয়ে বিশ্বব্যাপী ৬৭ সাংবাদিক নিহত হয়েছে।
আইএফজে গত শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃংখলা এবং মেক্সিকোতে অপরাধী গোষ্ঠীগুলির ক্রমবর্ধমান সহিংসতার তথ্য সংগ্রহ করতে গিয়ে বেড়েছে নিহত সাংবাদিকদের সংখ্যা। চলতি বছরের এ পর্যন্ত সারা বিশ্বে ৬৭ জন সাংবাদিক এবং মিডিয়া কর্মী নিহত হয়েছে। ২০২১ সালে নিহত হয়েছিল ৪৭ জন।

সবচেয়ে বেশি মিডিয়াকর্মী নিহত হয়েছে ইউক্রেনে যুদ্ধ কভার করতে গিয়ে। মোট ১২ জন এখানে নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই ছিল ইউক্রেনীয় সাংবাদিক কিন্তু বেশ কয়েকজন বিদেশী সাংবাদিকও মারা গিয়েছিলেন। যুদ্ধের প্রথম বিশৃঙ্খল সপ্তাহগুলিতে অনেক মৃত্যু ঘটেছিল।
জাতিসংঘের মানবাধিকার দিবসের প্রাক্কালে প্রকাশিত প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ২০২২ সালে কুৎসিত মাথা তুলে দাঁড়িয়েছে রাজনৈতিক দমন-পীড়ন। এ বছর কমপক্ষে ৩৭৫ জন মিডিয়াকর্মী কাজ করতে গিয়ে কারাবন্দী হয়েছে। এদের মধ্যে বেশির ভাগই চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশের।

আইএফআইজে মূলত ব্রাসেলস-ভিত্তিক সংগঠন যা ১৪০টির বেশি দেশে ট্রেড ইউনিয়ন এবং অ্যাসোসিয়েশনের ৬ লাখ মিডিয়া পেশাদারদের প্রতিনিধিত্ব করে। সংগঠনটি পাকিস্তানে চলতি বছরের রাজনৈতিক সংকটের মধ্যেও পাঁচ সাংবাদিকের মৃত্যুর রেকর্ড করেছে। এছাড়া কলম্বিয়ার সাংবাদিকদের জন্য নতুন হুমকি এবং সেখানে নতুন নেতৃত্ব থাকা সত্ত্বেও ফিলিপাইনে সাংবাদিকদের জন্য অব্যাহত বিপদের বিষয়ে সতর্ক করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ