Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে বড়দের পাশাপাশি ডায়াবেটিসের সংক্রমন বাড়ছে শিশুদেরও

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৮:১১ পিএম

সিলেটে বড়দের পাশাপাশি শিশুদের মাঝেও ডায়াবেটিসের সংক্রমন বাড়ছে। তথ্যমতে- সিলেটের বিভিন্ন হাসপাতালে ডায়াবেটিসের চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে ১০-১২ শতাংশ শিশু।

সিলেট ওসমানী হাসপাতাল সূত্র মতে, হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত প্রায় ১০ শতাংশ। এর মধ্যে শিশু ও কিশোর রোগী ২ থেকে ৩ শতাংশ। ২০১৮ সাল থেকে হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগ হিসেবে চালু করা হয় একটি ওয়ার্ড। ওই ওয়ার্ডে প্রতিদিন ভর্তি থাকেন ২০-২১ জন রোগী। ওসমানী হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক শাহ্ ইমরান সংবাদমাধ্যমকে বলেন, ডায়াবেটিস মানুষের আয়ু কমিয়ে দেয় গড়ে সাত বছর। কোনো ব্যক্তির আয়ুষ্কাল ৭৭ বছর ধরা হলে ডায়াবেটিস আক্রান্ত হলে তাঁর ৭০ বছর বয়সে মারা যাওয়ার আশঙ্কা থাকে। বর্তমানে বড়দের পাশাপাশি শূন্য বয়স থেকে কিশোর এবং তরুণ বয়সে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। এ জন্য সচেতনতার বিকল্প নেই। তিনি বলেন, ডায়াবেটিসে আক্রান্ত হলে সেটি সেরে ওঠা সম্ভব নয়। এসব ব্যক্তি চোখ, কিডনি, পায়ে সংক্রমণসহ নানা রোগে আক্রান্ত হয়ে পড়েন। এ জন্য ডায়াবেটিস হওয়ার আগে সচেতন হওয়া প্রয়োজন।
এদিকে, সিলেটে ডায়াবেটিক সমিতি পরিচালিত সিলেট ডায়াবেটিক অ্যান্ড জেনারেল হাসপাতালে বর্তমানে প্রতিদিন প্রায় ৩০০ জন ডায়াবেটিসের চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে প্রায় ১০ শতাংশ শিশুর রয়েছে ডায়াবেটিস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ