Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

গৌরনদী স্বাস্থ্য কমপ্লেক্সে মেয়াদ উত্তীণ স্যালাইন পুশ করার পরে ৩ শিশু অসুস্থ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৭:৪৩ পিএম

বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া আক্রান্ত তিন শিশুকে মেয়াদোত্তীর্ণ স্যালাইন দেয়ার ঘটনায় কারণ দুই সেবিকাকে কারণ দরশাতে বলা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মনিরুজ্জামান স্বাস্থ্য কমপ্লেক্সে ভতি ডায়রিয়ায় আক্রান্ত তিন শিশুকে মেয়াদোত্তীর্ণ স্যালাইন দেয়ার অভিযোগের কথা জানিয়ে বলেন, ‘৯ মাস বয়সী তাসিন বালী ও ১৭ মাস বয়সী সুব্রত কান্তি পাল অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসা দেয়ায় তারা সুস্থ আছে।” শিশু তাসিন উপজেলার বেতগর্ভ গ্রামের বাসিন্দা তসলিম বালীর ছেলে এবং সুব্রত শাওরা গ্রামের বাসিন্দা গোপাল কান্তি লালের ছেলে।
তসলিম বালী সাংবাদিকদের বলেন, ডায়রিয়ায় আক্রান্ত হলে শুক্রবার সকালে তাসিনকে উপজেলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়। শনিবার দায়িত্বরত নার্স তার শরীরে একটি স্যালাইন দেয়। এতে তাসিনের হাত-পা ফুলে অসুস্থ হয়ে পড়ে। “তাসিনের শরীরে যে স্যালাইন দেয়া হয়েছে, তার মেয়াদ শেষ হয়েছ গেছে আরো দুমাস আগে। গোপাল কান্তি লাল সাংবাদিকদের বলেন, তার ছেলে সুব্রত ডায়রিয়ায় আক্রান্ত হলে বৃহস্পতিবার রাতে তাকে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করার পরে “শুক্রবার দুপুরে সুব্রতের শরীরে আইভি স্যালাইন দেয়ার পরই তার হাত-পা ফুলে যায়। সে আরও অসুস্থ হয়ে পড়ে। পরে জানতে পারি তার শরীরে এক মাস আগের মেয়াদোত্তীর্ণ স্যালাইন পুশ করেছে নার্সরা।”
এ ছাড়া মেয়াদোত্তীর্ণ স্যালাইন দেওয়া হয়েছে বিল্বগ্রাম এলাকার শাওন তালুকদারের ৪ বছর বয়সী শিশু আয়ানের শরীরেও।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মনিরুজ্জামান জানান, ঘটনা তদন্তে তিন সদস্য বিশিষ্ট কমিটিও গঠন করে সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি। এসব স্যালাইন কোথা থেকে এসেছে, কীভাবে এল, মেয়াদহীন স্যালাইন কেন দেয়া হল সে বিষয়গুলো কমিটিকে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা মনিরুজ্জামান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ