Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিনেমা আমদানি না হলে হল বন্ধ, প্রদর্শক সমিতির আল্টিমেটাম

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৮:৩১ পিএম

দেশে হিন্দি সিনেমা আমদানি নিয়ে বিতর্ক আছে বহু বছর ধরেই। সম্প্রতি শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি দেশের হলগুলোতে চালানোর উদ্যোগ নেওয়া হলে দীর্ঘদিনের পুরোনো সেই বিতর্ক আবারও জেগে ওঠে। হিন্দি সিনেমা আমদানিতে পরিচালক সমিতি ও শিল্পী সমিতির ‘শর্ত’ জুড়ে দেওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে চলছিল আলোচনা। তবে শেষ পর্যন্ত দেশে হিন্দি সিনেমা চালানোর ব্যাপারে ঐকমত্যে পৌঁছেন চলচ্চিত্র সংগঠনগুলো।

সব সংগঠন যখন এক তখন তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, নীতিমালা অনুযায়ী উপমহাদেশীয় ভাষায় প্রস্তুতকৃত কোনো চলচ্চিত্র সাবটাইটেল বা সাবটাইটেল ব্যতিত আমদানি করা যাবে না বলে শর্ত থাকায় ‘পাংকু জামাই’ নামক বাংলাদেশি চলচ্চিত্রটির বিপরীতে সাফটা চুক্তির মাধ্যমে ‘পাঠান’ নামীয় হিন্দি ভাষায় নির্মিত ভারতীয় চলচ্চিত্রটি ভারত থেকে আমদানি করার সুযোগ নেই। এদিকে তথ্য মন্ত্রণালয় পাঠান আমদানির বিষয়টি নাকচ করে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি।

আজ শনিবার (৪ মার্চ) বেলা ১১টায় রাজধানীর মগবাজারের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তারা। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সভাপতি মিয়া আলাউদ্দিন, সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল ও প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাশসহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে বক্তারা হিন্দি সিনেমা আমদানি না হলে হল বন্ধের হুঁশিয়ারি দেন। লায়ন সিনেমাসের কর্ণধার মির্জা আব্দুল খালেক বেশকিছু পরিসংখ্যান তুলে ধরে বলেন, ‘লায়ন সিনেমাসে গত দুই বছরে যে সিনেমাগুলো চালিয়েছি তার মধ্যে পরাণ ও হাওয়া ব্যতিত আর কোনো সিনেমা থেকে ব্যবসা করতে পারিনি। বছরে একটা দুইটা সিনেমার ব্যবসা দ্বারা পুরো বছরের খরচ তোলা সম্ভব নয়। এ অবস্থায় হিন্দি সিনেমা আমদানি হলে হলের ব্যবসা যেমন হবে তেমনি হলের পরিবেশও ঠিক হবে।’

হল মালিক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, ‘সিনেমা হলে ব্যবসা নেই। আমরা যদি আমাদের কর্মীদের বেতন-ভাতা না দিতে পারি তাহলে হলগুলো অচিরেই বন্ধ হয়ে যাবে।’ ঠিক কবে নাগাদ বন্ধ হবে সিনেমা হল? জানতে চাইলে উজ্জ্বল বলেন, ‘শিগগিরই ধীরে ধীরে হলগুলো বন্ধ হয়ে যাবে। আমরা সামনে একটি এজিএম করব, সেই এজিএমে দেশের সব হল মালিকদের আনার চেষ্টা করব। এরপর সবাই মিলে হল বন্ধের নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করব।’

এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান নেতৃত্ব শর্ত সাপেক্ষে হিন্দি সিনেমা আমদানিতে রাজি হলেও আপত্তি প্রকাশ্যে জানিয়েছেন সমিতির সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খান। এছাড়া হিন্দি সিনেমা আমদানির প্রবল বিরোধিতায় নেমেছেন চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টুও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ