Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোয়াখালীতে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত

নোয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

নোয়াখালীতে পতাকা উত্তোলন দিবসকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি নোয়াখালী জেলা শাখা। গত বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে একটি র‌্যালি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে নোয়াখালী প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। এরপর তারা ২ মার্চ পতাকা উত্তোলন দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে সমাবেশ করেন।
সমাবেশে বক্তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনে ১৯৭১ সালের ২ মার্চ বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা প্রথম উত্তোলন করা হয়েছিল। স্বাধীনতার আগেই কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নেতৃত্বে এ পতাকা উত্তোলন করেছিলেন তৎকালীন ডাকসুর ভিপি আ স ম আবদুর রব।
১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ওইদিন পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর সহ-সভাপতি আ স ম আবদুর রব। পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা। বাংলাদেশের ইতিহাসের সাথে জড়িত হলেও কিন্তু দিবসটির কোনো রাষ্ট্রীয় স্বীকৃতি নাই। আমরা আজকের সমাবেশ থেকে রাষ্ট্রীয় স্বীকৃতি চাই।
জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি নোয়াখালী জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ উল্যাহর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় জাসদের কৃষি বিষয়ক সম্পাদক নুর রহমান চেয়ারম্যান, জেলা সাধারণ সম্পাদক আমির হোসেন, কেন্দ্রিয় কমিটির সদস্য হেলাল উদ্দিন, ইকবাল হোসেন, শহিদুল ইসলাম, কেন্দ্রীয় যুব পরিষদের কৃষি বিষয়ক সম্পাদক মজিবুর রহমান রুবেল ও সদস্য জহিরুল ইসলাম, মফিজুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ