Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমঝোতার পাঁচ মাসের মাথায় বরিশাল মহানগরীর বেশীরভাগ সড়ক বাতির সংযোগ আবার বিচ্ছিন্ন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১১ পিএম

সমঝোতা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী হাল ও বকেয়া পরিশোধ না করায় বরিশাল মহানগরীর কিছু রাস্তার বাতির লাইন পুণরায় বিচ্ছিন্ন করল ওজোপাডিকো। ৬০ কোটি টাকা বকেয়ার দায়ে বিদ্যুৎ ও জ¦ালানী মন্ত্রনালয়ের নির্দেশে বরিশাল সিটি করপোরেশনের সড়ক বাতির ৫৮টি সংযোগের মধ্যে ৪৮টি সংযোগ বিচ্ছিন্ন করেছে ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী-ওজোপাডিকো। গত বছর সেপ্টেম্বর মাসেও অনুরূপভাবে সংযোগ বিচ্ছিন্ন করার সপ্তাহখানেক বাদে বিভাগীয় কমিশনারের মধ্যস্ততায় সমঝোতা হলে পুণঃসংযোগ প্রদান করেছিল ওজোপাডিকো। সেসময় নগরীর বেশীরভাগ এলাকার সড়ক বাতি বন্ধ থাকায় রাতের নগরীতে এক ভুতুরে পরিবেশের সৃষ্টি হয়। নগরবাসীর নিরাপত্তা নিয়েও সংকট তৈরী হলে সরকারের উচ্চ পর্যায়ে নির্দেশে বিভাগীয় কমিশনারের মধ্যস্ততায় ‘হাল বিল নিয়মিত পরিশোধ ছাড়াও পর্যায়ক্রমে বকেয়া পরিশোধের শর্তে’ পুণঃ সংযোগ প্রদান করা হয়ছিল।
কিন্তু গত পাঁচ মাসে সিটি করপোরেশন থেকে সর্ব সাকূল্যে ১০ লাখ টাকাও পরিশোধ করা হয়নি বলে ওজোপাডিকো’র দায়িত্বশীল মহল থেকে বলা হয়েছে। তাদের মতে, ৫ মাসে যে অর্থ পরিশোধ করা হয়েছে তা সিটি করপোশেনের এক মাসের বিলের এক-তৃতীয়াংশ। ফলে বকেয়ার অংক আরো ভারি হয়ে এখন ৬০ কোটিতে উন্নীত হয়েছে। আর সমঝোতা অনুযায়ী গত ৫ মাসে নগর ভবন থেকে কোন বকেয়াও পরিশোধ করা হয়নি বলে ওজোপাডিকোর দায়িত্বশীল সূত্র জানিয়েছে।
এ ব্যাপারে মঙ্গলবার রাতে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার সাথে সেল ফোনে আলাপ করা হলে তিনি জানান, রাস্তার বাতির সংযোগ বিচ্ছিন্ন করার বিষয় দাপ্তরিকভাবে ওজোপাডিকো থেকে নগর ভবনকে অবহিত করা হয়নি। তবে গনমাধ্যম কর্মীদের কাছ থেকে তিনি বিষয়টি শুনছেন বলেও জানান সিইও।
এব্যাপারে ওজোপাডিকো’র বরিশাল অঞ্চলের তত্বাবধায়ক প্রকৌশলীর সাথে আলাপ করা হলে তিনি জানান, ‘রাস্তার বাতি, পানির পাম্প, পার্ক ও নগর ভবন সহ সিটি করপোরেশনের বিভিন্ন স্থাপনায় প্রায় ১১২টি বিদ্যুৎ সংযোগের বিপরিতে বর্তমানে পাওনা ৬০ কোটি টাকারও বেশী। বকেয়া পরিশোধে বার বার তাগিদ দিয়ে ব্যার্থ হয়ে ৫৮টি সড়ক বাতি সংযোগের মধ্যে ৪৮টির সংযোগ বিচ্ছিন্ন করা হলেও তারা নিজেরাই আবার সংযোগ দিয়ে বাতি জ¦ালিয়েছে। ফলে বকেয়ার দায়ে সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়টি অনেকটাই অসাড় হয়ে গেছে বলেও স্বীকার করেন তিনি। পুরো বিষয়টি মন্ত্রনালয় পর্যবেক্ষন করছে বলে জানিয়ে সরকারী দিক নির্দেশনার আলোকেই পরবর্তি পদক্ষেপ গ্রহন করা হবে বলেও জানান ওজোপাডিকো’র ঐ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ