Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে কল্যাণকামীতার চর্চার আহবান জানালেন প্রবাসী দুই সহোদর

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৫৬ পিএম

আজকাল অন্যের কল্যাণ করা তো দূরের কথা, কল্যাণ চাওয়ার মানসিকতা যেনো আমরা হারাতে বসেছি। অথচ, নবীয়ে কারীম সা. বলেছেন, আদ-দ্বীনু আন-নাসিহাহ' অর্থাৎ কল্যাণকামীতার নামই দ্বীন। বুখারী শরীফের এই হাদিস পাঠ ও বিশ্লেষণ দিয়ে শুরু হয় নাসিহা ফাউন্ডেশনের ব্যাতিক্রমধর্মী অনুষ্ঠান 'নাসিহা রজনী'। কল্যাণকামীতার ব্যাপক চর্চার আহবান জানিয়েছেন দুই সহোদর মুফতি হাবিব নূহ ও মুফতি শামীম মুহাম্মদ।

সিলেট নগরীর একটি কনভেনশন হলে 'শুদ্ধাচারের শৈল্পিক অনুশীলন' স্লোগানে পথচলা নাসিহা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানো দুই সহোদর একথাগুলো বলেন।

তারা আরও বলেন, নাসিহা রজনীতে কল্যাণকামীতার চর্চাকে গুরুত্ব দেওয়ার কথার পাশাপাশি 'জীবে দয়া' অর্থাৎ কেবল আশরাফুল মাখলুকাত তথা সৃষ্ঠির সেরা মানুষই নয়, বরং পশু-পাখিসহ সব প্রাণীকে ভালবাসতে হবে, দয়া প্রদর্শন করার অনুপম শিক্ষার কথা উঠে আসে।

এছাড়াও 'পানির সঠিক ব্যবহার' যে পানি জীবন দান করে, সেই পানি ব্যবহারে এমনকি ওযু-গোসলসহ সর্বক্ষেত্রে পানি ব্যবহারে মিতব্যয়ী হওযার আহবান জানানো হয়।

তাছাড়া বৃক্ষরোপন, টেকনোলজীর সঠিক ব্যবহারসহ ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন পরিচালনায় কুরআন-হাদিসের রেফারেন্সসহ শিক্ষামূলক বক্তব্য উপস্থাপন করেন মুফতি শাইখ হাবীব নূহ ও মুফতি শাইখ শামীম মুহাম্মদ।

ইক্বরা চ্যানেল লন্ডনের জনপ্রিয় ইংলিশ প্রেজেন্টার শায়খ রায়ান মাহমুদ নাসীহা দর্শন উপস্থাপন করেন। নাসিহা রজনীর ফাঁকে ফাঁকে তেলাওয়াত ও নাশিদ পরিবেশন করেন নাসিহা ফাউন্ডেশন'র ক্বারী এবং শিল্পীরা।

অনুষ্ঠানের এক পর্যায়ে ব্যবসায়ীদের কুরআন তেলাওয়াত প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মাঝে হাদিয়া এবং সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইসলামিক ফাউন্ডশন সিলেটের উপ-পরিচালক মাওলানা শাহ্ নজরুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সেক্রেটারি মোঃ আব্দুর রহমান জামিল, নাসিহা ফাউন্ডেশনের অন্যতম অভিভাবক আলহাজ্ব আব্দুর রাকিব রকু, সদস্য আব্দুল আল্লাম রামীম, আব্দুল কাইয়ূম, সৈয়দ জাহিদ উদ্দিন, মামুনুর রশীদ, আব্দুল্লাহ আওয়াল বিলাল।

উল্লেখ্য, এই দুই সহোদর সিলেট নগরীর স্থানীয় বাসিন্দাদের মধ্যে প্রথম কওমি মাদরাসা থেকে দাওরায়ে হাদিস পাস এবং সিলেটের তাবলীগ জামাতের প্রবীণ মুরব্বী এবং বন্দরবাজার এর বিশিষ্ট ব্যবসায়ী, রায়নগর সোনারপাড়া এলাকার বাসিন্দা মরহুম আলহাজ্ব আব্দুস সালাম সন্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ