Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বনবী (সা.)’র সুন্নাহর বাইরে কোনো শরীয়ত-তরিকত, হাকিকত-মারেফত নেই

পীর সাহেব গারাংগিয়া

মো. সাদাত উল্লাহ, গারাংগিয়া থেকে ফিরে : | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দেশ-জাতি ও মুসলিম মিল্লাতের সুখ-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে গারাংগিয়া কামিল মাদরাসার তিনদিনব্যাপী ঈদে মিলাদুন্নবী (সা.) ও হযরত বড় হুজুর (রাহ.) এবং ছোট হুজুর (রাহ.) এর বার্ষিক ইসালে সওয়াব মাহফিল সম্পন্ন হয়। মোনাজাত পরিচালনা করেন পীর সাহেব গারাংগিয়া হযরত শাহ মাওলানা মুহাম্মদ আনওয়ারুল হক ছিদ্দিকী।

পীর সাহেব গারাংগিয়া বলেন, ইসলাম মানুষকে শান্তিপ্রিয়, বিনয়ী ও মহৎ গুণাবলীর অধিকারী হতে উদ্বুদ্ধ করে। যদি আমার হাত ও মুখ থেকে অন্যরা নিরাপদ না থাকে তাহলে আমার কাজ প্রমাণ করে যে, আমি শান্তির ধর্ম ইসলামের অনুসারি নই। সব ধর্মের মানুষের প্রতি হৃদয়ে ভালোবাসা সৃষ্টি করতে হবে। যুগে যুগে পীর-আউলিয়া ও দরবেশগণ এভাবেই শান্তির ধর্ম ইসলামের প্রচার প্রসারে কাজ করে গেছেন।

পীর সাহেব আরো বলেন, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর সুন্নাহর বাইরে কোন শরীয়ত, তরিকত, হাকিকত, মারেফত নেই। রাসূল (সা.) যা পালন করতে আদেশ করেছেন এবং যা থেকে দূরে থাকতে নিষেধ করেছেন, তা আন্তরিকতার সাথে মানার নামই ঈমান, আকিদা এবং তরিকত। এক্ষেত্রে নিজ মন, মস্তিষ্কপ্রসূত কোরআন-সুন্নাহ বিরোধী কোন তরিকা মানার সুযোগ নেই।

তিনি আরো বলেন, যুগে যুগে পথহারা মুসলমানদেরকে অন্ধকারের পথ থেকে দূরে সরিয়ে সিরাতে মুস্তাকিম পথে আহ্বান করার ক্ষেত্রে হক্কানী তরিকাপন্থী পীরদের ভূমিকা অতুলনীয়। তরিকতের পীর-মাশায়েখদের প্রধান কাজ হলো তার মুরিদদের শিরক কুফর-বিদ’আত থেকে সতর্ক করা এবং তাদের ক্বলব পরিষ্কার রাখার পদ্ধতিগুলো বাতলিয়ে দেয়া। হযরত বড় হুজুর সকল প্রকার ক্ষুদ্র মত পার্থক্যতার ঊর্ধ্বে ওঠে শরীয়ত, তরিকত ও মারেফতের যে বাগান সৃজন করেছিলেন তার সুশোভিত সৌরভে অসংখ্য পথহারা মানুষ সঠিক পথের সন্ধান পেয়েছিলেন।

মাহফিলে আইআইইউসির ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আহসান সাইয়েদ, সিডিএর সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আবদুচ ছালাম, সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম. এ মোতালেব, প্রবীণ রাজনীতিবিদ আলহাজ্ব মোহাম্মদ ইদ্রিছ, ওমান প্রবাসী হাফেজ মোহাম্মদ ইদ্রিছ সিআইপি প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Anwar Hossain ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৮ এএম says : 0
    সঠিক বলেছেন হুজুর
    Total Reply(0) Reply
  • Md Obydul Islam Khan ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৮ এএম says : 0
    আজ হোক কাল হোক, এ কথা মানতেই হবে শরীয়ত ছাড়া কোন মারেফত তরিকত হকিকত কিছুই নাই / শরীয়ত মানলেই তরিকত হকিকত মারফত সবই মানা হবে / শরীয়তের বাইরে গেলে কোন কিছুই হবে না ,এটা বিশ্বাস করাই লাগবে / সে পীর হোক বা অন্য কিছু ,শরীয়ত ছাড়া কোন তরিকত মারেফত হকিকত নাই/
    Total Reply(0) Reply
  • Kazi Delower Hossain ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৮ এএম says : 0
    বহুদিন পর একটি চরম সত্য কথা শুনলাম।
    Total Reply(0) Reply
  • Ismail Sagar ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫০ এএম says : 0
    নিজেকে সংশোধন করার জন্য অবশ্যই একজন আল্লাহ ওয়ালার সাথে সম্পর্ক থাকা উচিত। আর পীর মানে মুরুব্বি
    Total Reply(0) Reply
  • মোঃ ফজলুর রহমান ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪২ এএম says : 0
    অধিকাংশ পীর শরীয়ত বিরুধী কার্যকলাপে লিপ্ত। তাই আমার দৃষ্টিতে পীর অর্থ ভন্ড।
    Total Reply(0) Reply
  • N Islam ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ পিএম says : 0
    "ঈদে মিলাদুন্নবী"র অনুষ্ঠান কোন্ শরিয়তে বলা আছে ? এটা কি রাসুল (সঃ) এর সুন্নাহ্ ? খালাফায়ে রাশেদীন বা অন্য কোন সাহাবীর (রঃ) আমল ? একটু দলিল দিবেন কেউ, খুঁজে দেখতাম ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ