Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

দু’টি বই বাতিল করে শিক্ষামন্ত্রীই মিথ্যুক প্রমাণিত হয়েছেন

সারাদেশে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩৬ পিএম

বিদ্যুৎ-গ্যাস ও দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতি এবং পাঠ্যপুস্তকে ধর্ম ও জাতিসত্ত্বা বিরোধী বিতর্কিত বিষয়বস্তু সংযোজনের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে আজ শুক্রবার সারাদেশের থানায় থানায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করা হয়েছে। কেন্দ্র ঘোষিত কর্মসূচি হিসেবে দেশের সকল থানা, উপজেলা ও পৌরসভা পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল পালন করে। মিছিলগুলোতে ব্যাপক সাড়া পরে এবং স্বতঃস্ফূর্তভাবে সাধারণ মানুষ অংশ নেয়।
বিক্ষোভ মিছিল পূর্ব জমায়েতে সারাদেশের নেতৃবৃন্দ বলেন, শিক্ষা সিলেবাসের অসঙ্গতি, ত্রুটি-বিচ্যুতি নিয়ে আমরা ধারাবাহিকভাবে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে আসছি। আমাদের এ ধারাবাহিক কার্যক্রমকে শিক্ষামন্ত্রী ভিন্নখাতে প্রবাহিত করে মিথ্যাশ্রয়ী সাব্যস্ত করার চেষ্টা করেছিলেন। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির দু’িট বই বাতিল করে এখন শিক্ষামন্ত্রীই মিথ্যুক প্রমাণিত হয়েছেন। অতএব শিক্ষা মন্ত্রী এমন একটি গুরুত্বপূর্ণ পদে থাকতে পারেন না।
নেতৃবৃন্দ বলেন, ২০২৩ এর মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উস্কানি, তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্ব অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার, পৌত্তলিক ও ব্রাক্ষণ্যবাদী সংস্কৃতির আধিপত্য, ইসলামকে ভিনদেশি সাব্যস্ত করা এবং প্লেজারিজমের মত নিন্দনীয় কাজের আশ্রয় নেওয়া হয়েছে; যা জাতি হিসাবে আমাদের জন্য উদ্বেগ ও হতাশার। এদিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সবক’টি থানায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। আন্দোলনের আমীর ঘোষিত, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর এর বাড্ডা, ভাটারা ও গুলশান থানার বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর সভাপতি, অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।
ইসলামী আন্দোলন বাংলাদেশ কেন্দ্র ঘোষিত কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে “বিদ্যুৎ-গ্যাস ও দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতি এবং পাঠ্যপুস্তকে ধর্মীয় জাতিসত্তা বিরোধী বিতর্কিত বিষয়বস্তু সংযোজনের প্রতিবাদে আজ শুক্রবার সংগঠনটির ঢাকা মহানগর উত্তরের আওতাধীন ২৭ টি থানায় একযোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
অধ্যাপক ডাক্তার মুজিবর রহমানের সভাপতিত্বে আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ সচেতন মহলের তীব্র প্রতিবাদের মুখে শুধু দু’টি বইয়ের পাঠ প্রত্যাহার করে জনগণের চোখে ধুলো দেয়া যাবে না। বরং পাঠ্যপুস্তকের প্রচ্ছদ থেকে শুরু করে প্রতিটি আলোচনায় ও পাতায় পাতায় সংযোজিত সকল বিতর্কিত বিষয় ও আলোচনা বাদ দিতে হবে। বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ইসলামী আন্দোলন পল্টন থানা আয়োজিত মিছিল পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, ছাত্র নেতা কে এম শরীয়াত উল্লাহ, ডা. শহিদুল ইসলাম ও আব্দুল কাদের। নেতৃবৃন্দ বলেন, নাস্তিক্যবাদী শিক্ষা চালুর ষড়যন্ত্র মেনে নেয়া হবে না। যারা ইসলাম বিরোধী শিক্ষা সংযুক্ত করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধে কার্যকরী উদ্যোগ নিতে হবে। পরে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়। বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ঃ এদিকে, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি ও ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকীব আজ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, শুধু দু’টি বই বাতিলের ঘোষণা দিয়ে ইসলামপ্রিয় জনতার আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করা যাবে না। অন্যান্য শ্রেণির পাঠ্যপুস্তকে যেসব ইসলাম বিরোধী বিষয়বস্তু রয়েছে তা’ বাতিল করে বিজ্ঞ আলেমদের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে যথাযথ পাঠ্যক্রম চালু করতে হবে। অ্যাডভোকেট আব্দুর রকীব আসন্ন মাহে রমজানের আগেই দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ এবং অতিমুনাফাখোর সি-িকেট চক্রের বিরুদ্ধে অভিযান চালানোর জোর দাবি জানান।
খুলনা ব্যুরো জানায়, ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল শুক্রবার বাদ জুমা ও বাদ আসর খুলনার সকল উপজেলা ও পৌরসভায় প্রতিবাদ সভা এবং বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন খুলনা জেলা শাখা। বাদ আসর উপজেলার রুপসা গরুর হাট মসজিদ চত্বরে শাখা সভাপতি মো. ইউসুফ আলীর সভাপতিত্বে এবং মাওলানা মোহাম্মদ হারুন অর রশিদের পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে প্রধান অতিথি ছিলেন জেলা ইসলামী আন্দোলনের সভাপতি মাও. অধ্যাপক আব্দুল্লাহ ইমরান, বিশেষ অতিথি ছিলেন জেলা প্রচার সম্পাদক মাওলানা মুফতি আশরাফুল ইসলাম। এছাড়া অন্যান্য থানা উপজেলায় বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ