Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঔষধি উদ্ভিদ খাত সাড়ে ৫ হজারের অধিক মানুষের কর্মসংস্থান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৪ পিএম

আগামী ২০ মার্চ শেষ হতে যাওয়া চলতি ইরানী ক্যালেন্ডার বছরে ঔষধি উদ্ভিদ খাতে এ পর্যন্ত সাড়ে পাঁচ হাজারের অধিক মানুষের কর্মসংস্থান তৈরি হয়েছে।

ইরানে বছরের শুরু থেকে ঔষধি গাছের ক্ষেত্রে মোট ১ হাজার ৮৩৫টি প্রকল্প চালু করা হয়েছে। এসব প্রকল্পে সাড়ে পাঁচ হাজারের অধিক মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ চাকরির সুযোগ তৈরি হয়েছে। এই খবর দিয়েছে ইরনা।

প্রকল্পগুলো দেশব্যাপী ২৫৮টি শহর ও ১৮৮টি গ্রামে বাস্তবায়িত হয়েছে।

ইরান ঐতিহ্যগত ওষুধের ক্ষেত্রে বিজ্ঞান উৎপাদনে বিশ্বব্যাপী চতুর্থ স্থানে রয়েছে এবং সামনের বছরগুলিতে উল্লেখযোগ্য সাফল্যের উন্নতি হবে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ফার্সি মেডিসিন দপ্তরের পরিচালক নাফিসেহ হোসেইনি ইয়েকতা এই ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, পার্সিয়ান ঐতিহ্যবাহী ওষুধ সম্পর্কে এ পর্যন্ত ১৭ হাজারের বেশি বই প্রকাশিত হয়েছে। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত দিয়েছে।

ইরানের ঐতিহ্যবাহী ওষুধ দৃঢ়ভাবে চিকিৎসার চেয়ে স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ এবং রোগ প্রতিরোধকে অগ্রাধিকার দেয় বলে জানান তিনি। সূত্র: তেহরান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ