Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীর চারঘাটে ৬০০ পাখি শিকারের পর হত্যার দায়ে দুইজনের জেল

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৬ পিএম

রাজশাহীর চারঘাট উপজেলায় ৬০০ চড়ুই পাখি শিকার ও হত্যার দায়ের দুই শিকারীর এক বছর করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বুধবার সকালে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহরাব হোসেন ভ্রাম্যমান আদালত বসিয়ে এই দন্ডাদেশ দেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন জানান, গোপন তথ্যের ভিত্তিতে চারঘাট থানা পুলিশের একটি দল বুধবার সকাল ৬টার দিকে কাঁকড়ামারী পাতির বিল এলাকায় অভিযান চালায়। এ সময় সেখানে শিকার করা ৬০০ মৃত চড়ুই পাখি পাওয়া যায়। পাখি শিকারের দায়ে পুলিশ সেখান থেকে দু’জনকে গ্রেপ্তার করে।
গ্রেপ্তারকৃতরা হলো, নাটোর জেলার নলডাঙ্গা উপজেলার মদনহাট গামের আবু বকর সিদ্দিক (৫৫) ও ফিরোজ হোসেন (৩২)। তারা পুলিশের কাছে শিকার করেছেন এসব পাখি তারা জাল দিয়ে ধরে জবাই করে রাখছিলেন। পরে সেগুলো বিভিন্ন হোটেলে গিয়ে বিক্রি করতেন।
ইউএনও বলেন, গ্রেপ্তারকৃতদের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ২৬ ধারা অনুযায়ী এক বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। সেইসঙ্গে তাদের এক হাজার টাকা করে জরিমানা করা হয়। শিকারিদের পুলিশের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আর পাখিগুলো স্থানীয় চাঁদপুর কাঁকড়ামারী এতিমখানায় দিয়ে দেওয়া হয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ