Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিন দিনের সুন্নতি ইজতিমায় মুসল্লির ঢল নফসের বিরুদ্ধে যুদ্ধই বড় জিহাদ-মুবাল্লিগগণ

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ কোরআন শরীফের তেলাওয়াত ও নাতে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) পরিবেশনের মধ্যদিয়ে রাজধানীর আশকোনায় আশিয়ান সিটির ময়দানে শুরু হয়েছে তিনদিনের সুন্নাতেভরা ইজতিমা।
বুধবার সকাল দশটায় শুরু হয় ইজতিমার আনুষ্ঠানিক পর্ব। দাওয়াতে ইসলামীর ব্যবস্থাপনায় এই ইজতিমায় বিষয়ভিত্তিক ধারাবাহিক বয়ান করেছেন মুবাল্লিগ এবং সুন্নী ওলামায়ে কেরাম ও পীর মাশায়েখগণ।
ইজতেমায় মুবাল্লিগরা বলেন, কোনো মুসলমানকে তো দূরে, কোনো মানুষকেও কথার মাধ্যমেও অযথা কষ্ট দেওয়া ইসলামে হারাম। সবচেয়ে বড় যুদ্ধ হচ্ছে নিজের নফস কিংবা আত্মার ইচ্ছার বিরুদ্ধে জিহাদ করা। সেই প্রকৃত মুসলমান যে নিজের নফসের প্ররোচনা, ইচ্ছাকে পরাজিত করে আল্লাহ পাক ও তাঁর প্রিয় হাবিব (সা.) এর সন্তুষ্টি মতে জীবন যাপন করতে সক্ষম হবে। প্রিয় নবীর (সা.) সুন্নাতকে আঁকড়ে ধরতে পারলেই জীবনের সার্থকতা।’ ইসলামের সঠিক পথ ও মত আহলে সুন্নাত ওয়াল জামাতের আদর্শ অনুসরণ করে নিজেদের এবং প্রত্যেক মানুষকে সংশোধনের চেষ্টায় মুবাল্লিগদের আত্মনিয়োজিত থাকার আহ্বান জানান বক্তাগণ।
শুরুতেই কোরআন-হাদিসের আলোকে বিসমিল্লাহর ফজিলত নিয়ে সারগর্ভ আলোচনা করা হয়। তারপর চলে উত্তম চরিত্র গঠন নিয়ে আলোচনা। দাওয়াতে ইসলামীর মুবাল্লিগণ একের পর এক ঈমান, আক্বিদা ও আমলের উপর বয়ান দিয়ে যাচ্ছেন। প্রথম দিনের দুপুরে জোহরের নামাজ ময়দানে আদায় করেন। এসময় দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।
এভাবে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে বিষয়ভিত্তিক আলোচনা। শেষ দিন জুমার নামাজ শেষে মিলাদ, কিয়াম ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তিনদিনের ইজতিমা।  তিনদিনের ইজতিমায় প্রথম দিনেই মুসুল্লিদের ঢল নেমেছে। ইজতিমায় নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। মুসুল্লিদের তল্লাশি করে ইজতিমায় প্রবেশ করানো হচ্ছে। বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি দাওয়াতে ইসলামীর নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন। তিনদিনের ইজতিমা উপলক্ষে এখানে অসংখ্য স্টল বসেছে।



 

Show all comments
  • মোহাম্মদ মনির উদ্দিন ২৯ ডিসেম্বর, ২০১৬, ৯:৪৮ এএম says : 1
    আলহামদুলিল্লাহ্‌, ঢাকা সহ এই দেশের মুসলমানদের জন্য এই সুন্নাহের ইজতিমা অনেক বড় একটা রহমত। ইনশাল্লাহ এই সুন্নাহের ইজতিমার মাধ্যমে ঢাকা সহ এই দেশের মুসলমানরা সঠিক ইসলামের সন্ধান পাবে।
    Total Reply(1) Reply
    • Mohammad Alamgir ১ জানুয়ারি, ২০১৭, ৮:২২ পিএম says : 4
      I love Dawat-e-Islami. Very nice 3 days sunnah ispired Ijtima.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ