Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণচোরাদের শ্রদ্ধা এই জায়গায় নয়; তাদের শ্রদ্ধা অন‍্য জায়গায় : নৌপরিবহন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:১৬ পিএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ভিত্তি রচনা করেছিলেন। ২০০১ সালে পহেলা অক্টোবর নির্বাচনে জোর করে ক্ষমতায় এসে ২০০১-২০০৬ সাল পর্যন্ত বিএনপি জামাত জোট আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের কাজ এক চুল পরিমাণ এগিয়ে নেয় নাই। তারা এর কার্যক্রম বন্ধ করে দিয়েছিল।

তিনি বলেন, তারাই আজকে শহীদ মিনারে এসে ভাষা দিবসে মায়াকান্না করছে। এটা আমাদের সব থেকে লজ্জার বিষয়। যারা মাতৃভাষাকে সংরক্ষণ করে না, মাতৃভাষাকে শ্রদ্ধা জানায় না, যারা মাতৃভাষাকে রাজনৈতিক স্বার্থ হিসেবে ব‍্যবহার করে তারাই আজকে শহীদ মিনারে আসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। তারা বর্ণচোরা। তাদের শ্রদ্ধা এই জায়গায় নয়; তাদের শ্রদ্ধা অন‍্য জায়গায়।

প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের বিরল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে 'শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩' উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: আফছানা কাওসার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় অন‍্যান‍্যের মধ‍্যে বিরল উপজেলা পরিষদের চেয়ারম‍্যান মোস্তাফিজুর রহমান বাবু, বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগর ও বিরল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায় উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা গর্ব করে বলতে পারি, যে যাত্রা আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুরু করেছিলেন এবং এ জাতিকে একটি সংগ্রামী জাতিতে পরিণত করেছিলেন এবং অগ্রসরমান জাতি হিসেবে তিনি রুপরেখা দিয়েছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত‍্যার পর সেটি আর বাস্তবায়িত হয় নাই। আজকে গর্ব করে বলতে পারি- আমরা সেই কাঙ্খিত জায়গায় গেছি। ভাষার জন‍্য যারা জীবন দিয়েছেন, সংগ্রাম করেছেন এবং যারা এখনো বেঁচে আছেন তারা গর্ব করে বলতে পারেন তাদের সংগ্রামের চেতনা পৃথিবীতে প্রতিষ্ঠিত হয়েছে। সমগ্র পৃথিবী তাদের সংগ্রামের কথা জানতে পারছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ স্বাবলম্বী দেশ। আমরা যাদের সাথে যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছি-সেই পাকিস্তানের অবস্থা কি? পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বলেছে " পাকিস্তান দেউলিয়া হয়ে গেছে।" এ দেউলিয়া হওয়ার মধ‍্য দিয়ে প্রমাণ করে আমরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে এবং ভাষার জন‍্য যে রক্ত দিয়েছি, সে রক্ত বৃথা যায় নাই। সে রক্ত আজকে সত‍্য প্রমাণিত হয়েছে। শেখ হাসিনার হাতে আছে বলেই বাংলাদেশ আজকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে, ভাষা শহীদদের চেতনা মাথা উঁচু করে দাঁড়িয়েছে, মুক্তিযুদ্ধের চেতনা মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বাংলাদেশ বঙ্গবন্ধুর আদর্শে পরিচালিত হচ্ছে বলেই উন্নয়নের রোল মডেল। সমগ্র পৃথিবীকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশের উন্নয়ন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ উন্নত ও স্মার্ট বাংলাদেশ হবে।

প্রতিমন্ত্রী এর আগে একুশের প্রথম প্রহরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দিনাজপুরের বোচাগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ