Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুকফাঁটা কান্না আর আহাজারী নিয়ে পানাহ চেয়ে বিশ্ব জাকের মঞ্জিলে বিশ^ উরশ শরিফ সম্পন্ন

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:০৬ পিএম

লাখ লাখ জাকেরানÑআশেকান ও মুসুল্লীয়ানের বুকফাঁটা কান্না আর আহাজারী নিয়ে আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে বিশ^ জাকের মঞ্জিলে বিশ^ উরশ শরিফ সম্পন্ন হয়েছে মঙ্গলবার সকালে। গত শুক্রবার জুমার নামাজ বাদ মিলাদ ও ফাতেহা শরিফ পাঠ সহ পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে এ পবিত্র উরশ শরিফের সূচনা হয়। এবারে ভারত, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ সহ বিশে^র অন্তত ২৫টি দেশ থেকে বিপুল সংখ্যক মুসুল্লী এবং জাকেরান ও অশেকান বিশ^ জাকের মঞ্জিলের উরশ শরিফে অংশ নেন। এছাড়াও অন্যান্য সম্প্রদায়ের বিপুল ভক্তও আলাদা স্থান ও ব্যবস্থাপানায় ভিন্নভাবে এ উরশে অংশ নেন।
মঙ্গলবার রাতের শেষ প্রহরে রহমতের সময়ে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ এবং মোরাকাবা সহ জিকিরের মাধ্যমে দিনের কার্যক্রমের সূচনা হয়। বিশাল জামাতে লক্ষ লক্ষ মুসুল্লী ফজরের নামাজ আদায়ন্তে ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মানাজাতে অংশ নেন। পরে খতম শরিফ আদায়ন্তে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠ শেষে আখেরী মোনাজাতেরর মাধ্যেমে গত কয়েকদিনের এ বিশাল ধর্মীয় মিলন মেলার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে। প্রায় ২৮ মিনিটের এ মোনাজাতে লক্ষ লক্ষ মুসুল্লী চোখের পানি আর আহাজারী নিয়ে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবার পানাহ চাবার পাশাপাশি নিজ ও পরিবারের কষ্টের কথা তুলে ধরে তা থেকে পরিত্রান কামনা করেন। মোনাজাতে বাংলাদেশ সহ মুসলিম উম্মাহর জন্য মহান আল্লাহ রাব্বুর আল আমীনের রহমত কামনা করা হয়। ভ’মিকম্প বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার হতাহতদের জন্যও বিশেষ দোয়া করা হয়।
তবে মঙ্গলবারও আসর নামাজ পর্যন্ত বিশ^ জাকের মঞ্জিলে ওয়াজ নসিহত সহ তরিকায়ে নকসবন্দিয়া মোজাদ্দেদিয়ার নিয়ম অনুযায়ী বিভিন্ন আমল ও ফয়েজ অনুসরন করা হচ্ছে। বুধবার পুনরায় সম্মিলিতভাবে এ দরবার শরিফে মাজার শরিফ সমুহ জিয়ারত করা হবে। গত কয়েকদিনই লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানদের আল্লাহ-আল্লাহ জিকিরে প্রকম্পিত ছিল বিশ^ জাকের মঞ্জিল ও সন্নিহিত বিশাল এলাকা।
গত কয়েকদিনই দেশ বিদেশের লাখ লাখ জাকেরান ও আশেকান সহ মুসল্লীয়ানবৃন্দ এ দরবার শরিফে ওয়াক্তিয়া নামাজ থেকে শুরু করে মোরাকাবা-মোশাহেদা, জিকির এবং ফাহেতা শরিফ এবং খতম শরিফ সহ দরুদ, মিলাদ ও পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে দিন রাত এবাদত বন্দেগীতে সময় কাটিয়েছেন। মহাপবিত্র উরশ শরিফ উপলক্ষে বিশ^ জাকের মঞ্জিলের খাদেম বৃন্দ সহ দেশের বিশিষ্ট ওলামায়ে কেরামগন ওয়াজ করছেন। এমনকি দিন রাত ২৪ ঘন্টাই লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানবৃন্দ বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারত করছেন। এ উরশে সমবেত সবার জন্য অজুÑগোসল ও আহারের ব্যাবস্থা নিশ্চিত করা হয়েছে বিশ্ব জাকের মঞ্জিলে।
মঙ্গলবার সকাল ৮টা পরে আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে উরশ শরিফের আনুষ্ঠানিকতা সম্পন্ন হাবার পরে লক্ষ লক্ষ অংশগ্রহনকারী ঘরে ফিরতে শুরু করলে বিশ^ জাকের মঞ্জিল থেকে ১০ কিলোমিটার দুরের বরিশালÑফরিদুপর ও ঢাকা-খুলনা মহাসড়ক পর্যন্ত শুধু জনশ্রোতই লক্ষ করা গেছে। দুপরে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ^ জাকের মঞ্জিলের সন্নিহিত বিশাল এলাকায় হাজার হাজার যানবাহন আটকে ছিল। বিশ^ জাকের মঞ্জিল থেকে বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়ক ও ঢাকাÑখুলনা মহাসড়কের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে মুখি ৩টি সড়কেই ব্যাপক যানযট সামলাতে পুলিশ সহ আইনÑশৃংখলা বাহিনীকে যথেষ্ঠ বিব্রত্রকর পরিস্থিতির মুখে পড়তে হচ্ছিল। বিপুল সংখ্যক পুলিশ সহ আইন-শৃংখলা বাহিনী ছাড়াও দরবার শরিফের অগনিত সেচ্ছাসেবক যানবাহন চলাচলে শৃংখলা রক্ষা এবং দরবার শরিফ ও সন্নিহিত এলাকার শান্তি-শৃংখলা রক্ষায় কাজ করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ