Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নবম ওয়েজবোর্ড নিয়ে নোয়াবের উদ্বেগ

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নবম ওয়েজবোর্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। গত মঙ্গলবার নোয়াব প্রেসিডেন্ট মতিউর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) বার্ষিক সাধারণ সভা ১০ ডিসেম্বর ২০১৬ তারিখে অনুষ্ঠিত হয়।
সভায় সম্প্রতি সংবাদপত্রে প্রকাশিত নবম ওয়েজবোর্ড গঠনবিষয়ক প্রকাশিত সংবাদ নিয়ে আলোচনা হয়। এ বিষয়ে নোয়াবের সভায় এক প্রস্তাবে বলা হয়, অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন হয়েছে ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে। মাত্র তিন বছর হয়েছে। এর মধ্যে নবম ওয়েজ বোর্ড ঘোষণা কতটুকু যৌক্তিক তা বিশ্লেষণের দাবি রাখে। অতীতে কখনই পাঁচ বছরের আগে নতুন ওয়েজবোর্ড ঘোষণা করা হয়নি। তাছাড়া প্রতিবছরই মুদ্রাস্ফীতি সমন্বয় করার জন্য বার্ষিক ইনক্রিমেন্ট দেয়া হয়। সে জন্য অন্তত পাঁচ বছরের আগে নবম ওয়েজবোর্ড গঠন গ্রহণযোগ্য নয়।
এছাড়া নোয়াবের অবস্থান হলোÑ অষ্টম ওয়েজবোর্ড রোয়েদাদ কতটুকু বাস্তবায়ন হয়েছে, সে বিষয়ে আগে পর্যবেক্ষণ ও মূল্যায়ন করা হোক। কারণ অনেক প্রতিষ্ঠান এখনো সপ্তম ওয়েজবোর্ড রোঁয়েদাদই বাস্তবায়ন করেনি বলে জানা যায়।’
সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অতীতের অভিজ্ঞতায় বলা যায়, সংবাদপত্রের কাঠামোগত ও অন্যান্য বেশ কিছু বিষয় অমীমাংসিত রয়েছে। ইতোপূর্বে একাধিক ওয়েজবোর্ড ঘোষণার সময় এসব বিষয়ে আলোচনা হলেও কোনো সূরাহা হয়নি। ওয়েজবোর্ড গঠনের আগে আলোচনার ভিত্তিতে সেসব অমীমাংসিত বিষয় সমাধান করা জরুরি।
তাছাড়া সংবাদপত্রশিল্প এক বড় সঙ্কটে রয়েছে। অনলাইন প্রচার মাধ্যমে অনেক বিনিয়োগ বোর্ডের পক্ষে। বর্তমান সময়ে কোনো যুক্তিতেই সাংবাদিকদের জন্য নতুন ওয়েজবোর্ড গঠন সমর্থনযোগ্য হতে পারে না।
এ সভায় উপস্থিত ছিলেন সভাপতি মতিউর রহমান, সহ-সভাপতি এ কে আজাদ, নির্বাহী সদস্য তাসমিমা হোসেন, রিয়াজউদ্দীন আহমেদ, মাহফুজ আনাম, এ এস এম শহীদুল্লাহ খান বাদল, তারিক সুজাত, এ এম এম বাহাউদ্দীন, আলতামাস কবীর, নঈম নিজাম, কাজী আনিস আহমেদ, দেওয়ান হানিফ মাহমুদ, শামসুর রহমান, এ এইচ এম মোয়াজ্জেম হোসেন ও মোজাম্মেল হক।
বৈঠকে নোয়াবের প্রেসিডেন্ট মতিউর রহমান নোয়াবের বিগত এক বছরের কার্যক্রম তুলে ধরেন। যার মধ্যে ‘শিল্পনীতি ২০১৫’ শীর্ষক গোলটেবিল বৈঠক আয়োজন, বিজ্ঞাপনী সংস্থাসমূহের নেতৃবৃন্দের সঙ্গে নোয়াবের বৈঠক, অনলাইন সংবাদ পোর্টালের নিবন্ধন বিষয়ে নোয়াবের অবস্থান, দিনব্যাপী ভ্যাট-সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা আয়োজন, তথ্যমন্ত্রীর সঙ্গে দু’টি বৈঠকে আলোচনার বিষয়বস্তু ইত্যাদি উল্লেখযোগ্য।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ