Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্লাস্টিক মেলা শুরু কাল

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আগামীকাল বুধবার ১৫তম আন্তর্জাতিক প্লাস্টিক ফেয়ার (আইপিএফ) শুরু হচ্ছে। তিন দিনব্যাপী এবারের প্লাস্টিক ফেয়ার চলবে ২৫ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার আয়োজন করা হয়েছে। গতকাল রাজধানীর পল্টন টাওয়ারে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিপিজিএমইএ সভাপতি সামিম আহমেদ বলেন, বিশ্বের ২১টি দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান আন্তর্জাতিক এ ফেয়ারে অংশ নেবে। অংশ নেবে বাংলাদেশ, ভারত, চীন, তাইওয়ান, ভিয়েতনাম, শ্রীলংকা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, কানাডা, ইউএসএ, ফ্রান্স, হংকং, ইতালি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত।
শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, ইয়র্কার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসের সভাপতি জুডি ওয়াং। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশের বিশিষ্ট শিল্পপতি, ব্যবসায়ী, এফবিসিসিআইসহ বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনের নেতারা।
মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, লুনা প্লাস্টিক ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম কামাল উদ্দিন উপস্থিত থাকবেন বলেও জানান বিপিজিএমইএ’র সভাপতি সামিম আহমেদ।
সামিম আহমেদ বলেন, আইপিএফ একমাত্র ও সবচেয়ে পেশাদার প্রদর্শনী এখন দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় ইভেন্টগুলোর একটি। এ মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং জাতীয় ও বিশ্বব্যাপী রপ্তানি বাড়াতে সাহায্য করে। এতে প্লাস্টিকের ব্যবহারও বাড়ছে। প্লাস্টিক মেলা ১৯৮৯ সাল থেকে বিপিজিএমইএ এবং বিসিক যৌথভাবে আয়োজিত মেলা একটি স্বল্প পরিসরে অংশগ্রহণে প্রথমে হয়েছিল। সর্বশেষ ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক ফেয়ারে বিভিন্ন দেশ ও জনগণের ব্যাপক অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিল গত ২০১৯ সালের জানুয়ারি মাসে। তবে কোভিডের কারণে গত তিন বছর এ মেলা বন্ধ ছিল।
তিনি জানান, ১৫তম আন্তর্জাতিক প্লাস্টিক ফেয়ারে বাংলাদেশসহ মোট ২১টি দেশ থেকে ৪৯৪টি কোম্পানি ৭৫০টি স্টল নিয়ে মেলায় অংশ নেবে। এতে মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো অংশ নেবে। মেলায় আমেজ, নতুন পণ্য এবং প্রযুক্তির সমাবেশ আগের চেয়ে ভালো থাকবে বলে আমরা আশা করছি। মেলায় দেশীয়ভাবে মোট ১৫টি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠান স্টল নিয়ে অংশ নেবে। অন্যদিকে এ মেলায় বিভিন্ন দেশ থেকে আগত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী মেশিন ও ক্যাটালগগুলো প্রদর্শন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ