Inqilab Logo

বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০, ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

গ্রামীণ ঐতিহ্যের আরেক নাম ঘোড়দৌড়

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী এক খেলার নাম ঘোড়ার দৌড়। উৎসবমুখর পরিবেশে ঘোড়ার দৌড় ও ছোওয়ারীদের রণকৌশল উপভোগ করতে দূর-দূরান্ত থেকে হাজির হয় হাজারো দর্শনার্থী। এ খেলাকে কেন্দ্র করে আনন্দ ও উৎসবে মেতে উঠে উৎসুক জনতা। নানা সাঁজে সজ্জিত করে টকবগিয়ে খুরের আওয়াজ তুলে রঙ্গে-বেরঙ্গে ছুটে দৌড়ায় ঘোড়া। আয়োজকরা জানান, গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে ও বাংলার সংস্কৃতি মনে করিয়ে দেওয়া আর এলাকাবাসীকে আনন্দ দিতে আজকের এ আয়োজন। গতকাল সোমবার সকাল থেকে সিলেটের বিশ্বনাথ উপজেলার দেওকলস ইউনিয়নের মটুককোনা গ্রামের উত্তরের মাঠে এক ঘোড়ার দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রায় ৬০টি ঘোড়া নিয়ে খেলায় অংশগ্রহণ করছেন সৌখিন ঘোড়ার মালিকরা। সকাল থেকে বিকেল পর্যন্ত চলবে এই ঘৌড়ার দৌড় প্রতিযোগীতা। আজ মঙ্গলবার সকালে ফাইনাল খেলায় যে সকল ঘোড়া বিজয়ী হবে তাদেরকে আয়োজক কমিটি পুরস্কার ঘোষণা করা হবে।
ঘোড়ার দৌড় প্রতিযোগীতা কমিটির সাধারণ সম্পাদক লোকমান মিয়া জানান, দীর্ঘ প্রায় ১২বছর ধরে ঘোড় দৌড় প্রতিযোগীতা বন্ধ ছিল। তাই পূর্ব পুরুষদের ঐতিহ্য এই ঘোড়ার দৌড় প্রতিযোগীতা বিলিন হতে চলেছে। প্রায় ১২বছর পর আবারও ঘোড়ার দৌড় প্রতিযোগীতার আয়োজন করায় এলাকায় বইছে আনন্দের বন্যা। গ্রামীণ ঐতিহ্যটি ধরে রাখতে সকলের কাছে সার্বিক সহযোগীতা কামনা করেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ