Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শহিদদের স্মরণ করি বাংলা বর্ণমালায় শীর্ষক ব্যানারে কুবিতে শহিদদের স্মরণ

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৯ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রথম আলো বন্ধুসভা কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃক 'শহিদদের স্মরণ করি বাংলা বর্ণমালায়' শীর্ষক ব্যানারে অনুভূতি লিখনের আয়োজন করা হয়। সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান বাংলা বর্ণমালায় ব্যানারে অনুভূতি লিখে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

আপন ভাষায় (আঞ্চলিক/বাংলা) ভাষা শহিদদের প্রতি অনূভুতি ও শ্রদ্ধা প্রতিফলিত হয় ব্যানারে। এইসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা ভাষা শহিদদের প্রতি বাংলা বর্ণমালায় অনুভূতি লিখে প্রকাশ করেন। বাংলা ভাষাকে সর্বপরি চর্চা ও ভাষা শহিদদের প্রতি অনুভূতি প্রকাশের জন্য প্রথম আলো বন্ধুসভা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গত দুই বছর যাবৎ এ ব্যানার লিখন অনুষ্ঠানটি আয়োজন করে আসছে৷

এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, আমরা যেন এই অনুষ্ঠানের পরই ভাষা চর্চাকে ছেড়ে না দেই৷ আমরা বাংলাকে সবসময়ই যেন চর্চার মধ্যে রাখি। আর সবার মাঝে বাংলা ভাষাকে ছড়িয়ে দেই।

অনুষ্ঠান আয়োজন নিয়ে কুবি বন্ধুসভার সভাপতি উম্মে হাবিবা শান্তা বলেন, আমাদের এ আয়োজনের উদ্দেশ্য হলো বাংলা ভাষায় ( বাংলা / আঞ্চলিক) নিজের মতো করে অনুভূতি প্রকাশ করতে পারে। এছাড়া সবাই যেন বাংলাকে সার্বক্ষণিক চর্চার মধ্যে রাখে। ভাষা শহিদদের স্মরণ করে আমরা এ আয়োজন করেছি। 'ব্যানারে অনুভূতি লিখন' এখন বন্ধুসভার সিগনেচার আয়োজন। আমরা প্রতিবছরই এই আয়োজন করবো।

এসময় প্রথম আলো বন্ধুসভা কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপদেষ্টামণ্ডলীর মধ্যে উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুন নাহার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শারমিন সুলতানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ