Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সঠিক ধর্মীয় শিক্ষার অভাবে উগ্রবাদ ও সহিংসতার জন্ম

কক্সবাজারে গোলটেবিল বৈঠকে বক্তাদের অভিমত

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস: সন্ত্রাস-জঙ্গিবাদ শুধু বাংলাদেশে নয়, এটি বিশ্বব্যাপী সমস্যা। সঠিক ধর্মীয় শিক্ষার অভাবে ‘বিষে ভরা মন’ থেকে উগ্রবাদ ও সহিংসতার জন্ম। বেকারত্বের অভিশাপ ও অজ্ঞতা থেকেও উগ্রপন্থার জন্ম হয়। সন্তান, ভাই-বোন যাতে বিষিয়ে না ওঠে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। মনুষ্যত্ব শিক্ষার অভাবে সন্তানরা বিপথে চলে যেতে পারে। এ কারণে ছেলে-মেয়েদের ধর্মীয় শিক্ষার সাথে নৈতিক শিক্ষাও দিতে হবে।
‘উগ্রবাদ ও সহিংসতারোধে নাগরিক সমাজের ভূমিকা’ শীর্ষক কক্সবাজারে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে বক্তারা এ অভিমত প্রকাশ করেছেন। বুধবার শহরের অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা, ধর্মীয় ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে গোলটেবিল বৈঠকটি অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত সকলেই উগ্রবাদ ও সহিংসতারোধে খোলামেলা মতামত পেশ করেন।
তাদের মতে, সন্তান জন্মের পর নৈতিক শিক্ষা তথা সঠিক ধর্মীয় শিক্ষা না পেলে বিপদগামী হওয়ার আশঙ্কা থাকে। এ কারণে সন্তানদের প্রথমে নৈতিক শিক্ষা দিতে হবে। উগ্রবাদ ও সহিংসতারোধে সমাজে ব্যাপক প্রচারণা চালাতে হবে। অপরাধের আইনি শাস্তির বিষয়ে জনসমক্ষে ব্যাপক ধারণা উপস্থাপন করতে হবে।
ইপসা-সিভিক কনসোর্টিয়াম আয়োজিত গোলটেবিল বৈঠকে আলোচনা করেন কক্সবাজার হাশেমিয়া কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মোহাম্মদ মুহিব্বুল্লাহ, ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার এর উপ-পরিচালক খাজা আহমদ মিয়াজী, যুব উন্নয়ন অধিদফতর কক্সবাজার এর উপ-পরিচালক মুহাম্মদ শহিদুল্লাহ এবং রামু সীমা বিহারের আবাসিক পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু।
ইফসার টিম লিডার খালেদা বেগমের সভাপতিত্বে এতে আলোচনা করেনÑ ইপসার জেলা সমন্বয়ক মুহাম্মদ হারুন, প্রকল্প কর্মকর্তা ওমর সাদেক, গোলটেবিলের সহযোগী প্রতিষ্ঠান হেলপ কক্সবাজার এর নির্বাহী পরিচালক আবুল কাশেম, শেড এর কর্মসূচি পরিচালক রাথাইমং, জাগো নারী উন্নয়ন সংস্থার প্রকল্প ব্যবস্থাপক বিশ্বজিত ভৌমিক, সাংবাদিক ইমাম খাইর, নারী নেত্রী কবি শামীম আরা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইপসার প্রকল্প ব্যবস্থাপক শহিদুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ