Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীমঙ্গলে তালামীযে ইসলামিয়ার ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) থেকে সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪১ পিএম

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ, মুজাদ্দিদে যামান, শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)-এর প্রতিষ্ঠিত সুন্নিয়তের অতন্দ্র প্রহরী ছাত্র কাফেলা বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। উপজেলা সভাপতি রাকিবুল ইসলাম সালেহ্ ও ছাত্রনেতা আবুল কাশেম’র নেতৃত্বে গতকাল শনিবার বাদ যোহর শ্রীমঙ্গল জামে মসজিদ হতে তালামীযের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বর্ণাঢ্য মটর সাইকেল র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে শ্রীমঙ্গল চৌমুহনায় এসে সংক্ষিপ্ত আলোচনার মধ্য দিয়ে র‌্যালিটি শেষ হয়। এতে শ্রীমঙ্গল চৌমুনা চত্বরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন- মৌলভীবাজার সদর আল ইসলাহ’র শিক্ষা বিষয়ক সম্পাদক এম.এ রহমান শাহেদ, শ্রীমঙ্গল উপজেলা আল ইসলাহ সহ-সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন জসিম, পৌর আল ইসলাহ’র যুগ্ম সাধারণ সম্পাদক মো. আক্তার হোসেন। আরো উপস্থিত ছিলেন, পৌর আল ইসলাহর সাধারণ সম্পাদক এবিএম সামছুদ্দোহা খান আবু বকর, উপজেলা শাখার অর্থ সম্পাদক আলহাজ্ব মো. আব্দুল কায়ূউম, ইছুবপুর দাখিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. এম রকিব হেলালী, রুপসপুর জামে মসজিদের খতিব হাফিজ মাওলানা মো. জুনায়েদ আহমদ, পৌর আল ইসলাম সাংগঠনিক সম্পাদক আব্দুল মুমিন, উপজেলা তালামীযের সাবেক সভাপতি মো. সিদ্দিক আলী, সাবেক সভাপতি মো. আরিফুর রহমান, উপজেলা তালামীযের সহ সভাপতি সাজেদুর রহমান সাজিদ, ইতালী আল ইসলাহ সাংগঠনিক সম্পাদক খালেদ আহমদ, পৌর তালামীযের সভাপতি নাজমুল ইসলাম, সাধারণ সম্পাদক হাফিজ মো. রুমন চৌধুরী, তালামীয আলিয়া মাদরাসা সভাপতি মীর মো. ফয়সল আহমদ, আব্দুল্লাহ আল মামুন, আবু সাঈদ মো. বেলাল’সহ প্রমূখ।

র‍্যালি পরবর্তী আলোচনা সভায় বক্তারা বলেন, হযরত আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব (র.) ১৯৮০ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বীনের একটি প্রতিকুল পরিবেশে প্রতিষ্ঠা করে বাংলাদেশ আনজুমানে তালামীয ইসলামিয়া প্রতিষ্ঠা করেন। সেই থেকে আজ অবধি তালামীযে ইসলামিয়া তার লক্ষ্য উদ্দেশে অবিচল থেকে এগিয়ে চলছে। এ অগ্রযাত্রায় সময় সময় সহযাত্রী ছিলেন রাসূলপ্রেমী, আউলিয়াপ্রেমী, সময়ের এক ঝাক জাগ্রত চেতনার ঈমানদ্বীপ্ত নিরলস খাদেমগণ।

বক্তারা আরো বলেন, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলন কারো অজানা নয়। আল্লামা ছাহেব কিবলাহ ফুলতলীর নির্দেশে তালামীযের নেতৃত্বে ঐদিন লক্ষাধিক লোকের ঢাকামুখী লংমার্চের ফসল হলো আজকের ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়। এই তালামীয প্রতিষ্ঠাকাল থেকে মানুষ গড়ার কারিগর হিসাবে কাজ করছে সেই সাথে এ সংগঠন অগণিত যোগ্য লোক তৈরি করেছে। যারা আজ দেশ-বিদেশে কর্মজীবনে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করছেন। অধ্যক্ষ, মুহাদ্দিস, মুফাসসির, অধ্যাপক, ইমাম, প্রশাসক, ডাক্তার, সম্পাদক, সাংবাদিক, জনপ্রতিনিধি ও ব্যবসায়ী ইত্যাদি সর্বক্ষেত্রে তাদের সততা ও ন্যায় নিষ্ঠার স্বাক্ষরে এগিয়ে যাচ্ছেন। তাই আজ তালামীযে ইসলামিয়ার ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আল্লাহ তাআলা এ সংগঠনকে কবূল করুন এবং এর কর্মীবৃন্দকে দ্বীনী খিদমাত করার তাওফীক দান করুন। পরিশেষে কারী আব্দুল আহাদের মোনাজাতের মধ্য দিয়ে ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী সমাপ্ত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ