Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে ‘রেডিও’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:১০ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মিত সিনেমা ‘রেডিও’ সেন্সর বোর্ড থেকে মুক্তির অনুমতি পেয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে ‘রেডিও’ আনকাট সেন্সর লাভ করে। আগামী মার্চেই সিনেমাটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালিত অনন্য মামুন।

পরিচালক অনন্য মামুন বলেন, ‘রেডিও’ দেখে সেন্সরবোর্ড থেকে ফোন করে প্রশংসা করেছে। মার্চে সিনেমাটি সিনেমা হলে মুক্তি দিতে চাই। তিনি বলেন, এই সিনেমা ঘিরে আমার অনেক স্বপ্ন। বিশ্বের নামকরা ফেস্টিভ্যালেও পাঠাবো।

১৯৭১ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে গোটা বাঙালি জেগে উঠেছিল। পরিচালক বলেন, সেই ভাষণটি কীভাবে ছড়িয়ে পড়ে এবং সারাদেশে প্রভাব ফেলে এটা অনেকেই জানেন না। রেডিও দিয়ে জানাতে চাই, জাতি হিসেবে কতটা প্রতিকূলতার মধ্যেই কতটা লড়াই সংগ্রাম করে দেশ স্বাধীন হয়েছিল।

‘রেডিও’তে অভিনয় করছেন রিয়াজ, জাকিয়া বারী মম, লুৎফর রহমান জর্জ, নাদের চৌধুরী, প্রাণ রায়, ইলমা হাসিনসহ অনেকে।

পরিচালক বলেন, মুক্তিযুদ্ধ এমন এক ক্যানভাস হাজারও গল্প নিয়ে ছবি বানালেও কনসেপ্ট শেষ হবে না। এই গল্পে মুক্তিযুদ্ধ থাকবে কিন্তু অন্য সাবজেক্ট তুলে ধরবো।

‘নবাব এল.এল.বি’ খ্যাত পরিচালক অনন্য মামুন বলেন, যুদ্ধের বিজয়ের নিশানটা ৭ মার্চে জাতির পিতার ভাষণ থেকেই শুরু হয়। এই ভাষণের পর দেশের মানুষ স্বপ্ন দেখেছিল বাংলাদেশ হয়তো স্বাধীন রাষ্ট্রে রূপান্তরিত হবে। তখন এই ভাষণ সারাদেশের মানুষ শুনতে পেয়েছিল রেডিও’র মাধ্যমে। কারণ রেডিও ছাড়া দেশে এই কথাগুলো ছড়িয়ে পড়ার কোনো প্রচার মাধ্যম ছিল না।

পরিচালকের জানিয়েছেন, যুদ্ধের আগে ‘রেডিও’ যুদ্ধ সংগঠিত করতে যে ভূমিকা রেখেছিল তাই উপজীব্য করে ‘রেডিও’ নির্মিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ