Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিড়ির শুল্ক কমানোসহ ৫ দফা দাবিতে শ্রমিকদের মানববন্ধন

নাটোর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

বাজেটে বিড়ির শুল্ক কমানো, নকল বিড়ি বন্ধসহ ৫ দফা দাবিতে নাটোরে মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও কর্মসূচি পালন করেছে বিড়ি শ্রমিক ইউনিয়ন। নাটোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন। পরে মানববন্ধন শেষে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের উপ-কমিশনার হাসনাইন মাহমুদ বরাবর ৫ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।
গতকাল মানববন্ধনে বক্তারা বলেন, দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, সুবিধা বঞ্চিত লাখ লাথ শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে। অথচ বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে দেশি এ শিল্পটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। বিভিন্ন সময়ে বিড়ির ওপর ষড়যন্ত্রমূলকভাবে শুল্ক বৃদ্ধির ফলে অসাধু ব্যবসায়ীরা শুল্ক ফাঁকি দিতে নকল বিড়ি তৈরি করে বাজারজাত করছে। ফলে একদিকে সরকার বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে আর অন্যদিকে প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি শিল্প মালিক ও শ্রমিকরা চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ