Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের প্রধান দুটি জুমার জামাত বিশ্ব জাকের মঞ্জিল ও চরমোনাই দরবার শরিফে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩৯ পিএম

দেশের বৃহত্তম দুটি জুমার জামাত অনুষ্ঠিত হল বরিশালের চরমোনাই দরবার শরিফ ও ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে। শুক্রবার দুপুরে দেশের ঐতিহ্যবাহী এ দুটি দরবার শরিফে জুমার নামাজে অংশ নিতে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে বিপুল সংখ্যক মুসুল্লী সমবেত হয়েছিলেন।
চরমোনাই দরবার শরিফে গত বুধবার থেকে ফাল্গুন মাসের বার্ষিক মাহফিলে ইতোপূর্বেই লক্ষ লক্ষ মুসুল্লী সমবেত হয়েছেন। শায়খ হজরত মাওলানা ফয়জুল করিম ছাহেব চরমোনই দরবারে শুক্রবার জুমার জামাত পূর্ব বয়ান করেন। হজরত মাওলানা মুফতি সৈয়দ মোঃ রেজাউল করিম-পীর ছাহেব চরমোনাই খোতবা প্রদান সহ জুমার জামাতে ইমামতি করেন। শণিবার বাদ ফজর পীর ছাহেবের বিদায়ী বয়ান শেষে সকাল সাড়ে ৮টার দিকে আখেরী মোনাজাতের মাধ্যমে চরমোনাই দরবার শরিফে ফাল্গুন মাসের এবারের মাহফিলের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে।
এদিকে ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে শুক্রবার বাদ মাগরিব থেকে মহা পবিত্র বিশ^ উরশ শরিফ শুরু হচ্ছে। এ উরশ শরিফে অংশ নিতে ইতোমধ্যে দেশ বিদেশের লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানগন বিশ^ জাকের মঞ্জিলে পৌছেছেন। বৃহস্পতিবার রাতভর এ দরবার শরিফ মুখি জনশ্রোত অব্যাহত থাকার পরে শুক্রবার সকাল থেকেও দেশের বিভিন্ন এলাকার মুসিল্লীয়ানগন বিশ^ জাকের মঞ্জিলে ছুটে আসছেন। দুপুর সাড়ে ৩টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ^ জাকের মঞ্জিলের প্রায় পুরো এলাকা পরিপূর্ণ হয়ে গেছে।
দুপুর ১২টা থেকে বিশ^ জাকের মঞ্জিল বড় জামে মসজিদে জুমা পূর্ব বয়ানের পরে হজরত মাওলানা লক্ষ্মীপুরী ছাহেব জুমার নামাজে খোতবা প্রদান সহ ইমামতি করেন।
জুমা নামাজন্তে সমবেত জাকেরান ও আশেকান সহ মসুল্লীয়ানগন বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী নকসবন্দী মুজাদ্দেদী (কুঃছেঃআঃ) ছাজেবের রওজা শরিফ জিয়ারতে অংশ নেন। মহা পবিত্র বিশ^ উরশ শরিফ উপলক্ষে বিশ^ জাকের মঞ্জিল ও সন্নিহিত প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকা যুড়ে লক্ষ লক্ষ মুসুল্লীগন দিন-রাত এবাদত বন্দেগীতে মগ্ন রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ