Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরিদপুরে বিশ্ব জাকের মঞ্জিলের চার দিনব্যাপী উরশ শুরু হয়েছে

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:০৩ পিএম

ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশী বিশ্ব জাকের মঞ্জিলে বিশ্বওলী হযরত মাওলানা শাহ্ সূফি খাজাবাবা ফরিদপুরী ( কু.ছে.আ.) ছাহেবের চারদিনব্যাপী মহাপবিত্র উরস শরীফ শুরু হয়েছে। এ উপলক্ষে কয়েক কিলোমিটার এলাকাব্যাপী তাবু ত্যাম্প ও অস্থায়ী দোকানপাট স্থাপন করা হয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত হতে সড়ক ও নৌপথে বিভিন্ন যানবাহনে চেপে আশেকান ও জাকেরানবৃন্দ সমবেত হচ্ছেন।
উরশ শরীফ উপলক্ষে আজ শুক্রবার দুপুরে লাখ মানুষের অংশগ্রহণে পবিত্র জুমার নামাজ আদায় করা হয়। নামাজে ইমামতি করেন
বিশ্ব জাকের মঞ্জিলের কর্মী গ্রুপের সমন্বয়কারী শহিদুল ইসলাম শাহিন এক প্রেস ব্রিফিংয়ে জানান, শনিবার ফজর নামাজের পর ফাতেহা শরীফ পাঠ ও তরিকতের আমল পালনের মধ্য দিয়ে মহাপবিত্র উরশ শরীফের আনুষ্ঠানিকতা শুরু হবে। প্রতিদিন ফরজ আমলের পাশাপাশি পবিত্র কোরআন তেলাওয়াত , জিকির আজগার , মোরাকাবা-মোশাহেদা , ওয়াজ নসিহত, ওয়াজ মাহফিল এবং সুন্নাত এবাদতের পাশাপাশি নফল এবাদত চলবে।
তিনি জানান, যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে মহাপবিত্র বিশ্ব উরস শরীফ সফলভাবে আয়োজনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশের লাখ লাখ ভক্ত-মুরিদান এবারের মহাপবিত্র বিশ্ব উরশ শরীফে অংশ নিবেন। চারদিনব্যাপী উরসের শেষদিনে মঙ্গলবার সকালে শাহসুফী খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) ছাহেবের পবিত্র রওজা শরীফ জেয়ারতের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আয়োজন।
উরশ শরীফ চলাকালে খাজাবাবা ফরিদপুরীর স্থলাভিষিক্ত ও প্রতিনিধি পীরজাদা আলহাজ্ব মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব আগতদের দফায় দফায় সাক্ষাৎ ও নসিহত প্রদান করবেন।
মহাপবিত্র এ বিশ্ব উরস শরীফে দেশ-বিদেশের লাখ লাখ আশেকান, জাকেরান ও ভক্তগণ তাদের হৃদয় নিঃসৃত মহব্বতের কঠিন-কঠোর খেদমতের মাধ্যমে রহমত ও বরকতের ফায়েজ প্রাপ্তির আশায় সারাবছর উন্মুখ থাকেন। দুরদুরান্ত হতে তারা এখন ব্যাকুল হৃদয়ে খোদাপ্রেম হাসিলের আশায় ছুটে আসছেন ওলি আউলিয়াদের এ মিলনমেলায়। পবিত্র উরস শরীফে মুসলমানদের পাশাপাশি অন্যান্য ধর্মের অনুসারীগণ সমবেত হয়ে আধ্যাত্মিক ও পার্থিব মঙ্গল কামনায় মহান স্রষ্ঠার নিকট প্রার্থনা করে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ