Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বের দীর্ঘযাত্রার প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ এখন চিলমারীতে

চিলমারী(কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০২ এএম

কুড়িগ্রামের চিলমারী নদী বন্দরে নোঙ্গর করেছে বিশ্বের দীর্ঘযাত্রার প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’। এটি নাব্যতা সংকটের কারণে বন্দরের তীরে ভিরতে না পারলেও বন্দর এলাকায় ব্রহ্মপুত্রের বুকে অবস্থান করছে।

জানা গেছে, বাহাদুর বাদ থেকে বুধবার বেলা ১২ টায় চিলমারীর উদ্দেশ্যে ছেড়ে আসে গঙ্গা বিলাস ৪.১০ মিনিটে নঙ্গর করে চিলমারী নদী বন্দর এলাকায়। বৃহস্পতিবার সকাল ৭ টায় পর্যটকগন গঙ্গা বিলাস থেকে বোডে করে চিলমারী নদী বন্দর রমনা ঘাটে পৌঁছায়। সেখান থেকে কিছু সময় নদের সৌন্দর্য উপভোগ করে। এসময় জেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রেভিনিউ উত্তম কুমার, চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রুকুজ্জামান শাহিন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান, চিলমারী মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আতিকুর রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান আজাদ জামান, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আছমা বেগম প্রমুখ। বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত প্রমোদতরির বিদেশী পর্যটকরা রংপুর অঞ্চলের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখবেন। দর্শনীয় স্থান পরিদর্শন শেষে চিলমারী ফিরে গঙ্গা বিলাসে রাত্রি যাপন করবেন। এবং শুক্রবার সকালে চিলমারী থেকে ভারতের ধুবরির উদ্দেশ্যে রওনা করবে গঙ্গা বিলাস।

বিআইডব্লিউটিএ কতৃপক্ষ সূত্রে জানা গেছে, ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত নদীপথে মোট ৩ হাজার ২০০ কিলোমিটার পাড়ি দেবে বিশ্বের সবচেয়ে দীর্ঘযাত্রার প্রমোদতরি গঙ্গা বিলাস। তিনটি ডেকসহ এমভি গঙ্গা বিলাস দৈর্ঘ্যে ৬২ মিটার লম্বা ও প্রস্থে ১২ মিটার। এর ২৮টি বিলাসবহুল কামরায় সুইজারল্যান্ডের ২৭ জন ও জার্মানির ১ জন ভ্রমণ করছেন।
এ যাত্রাপথে সময় লাগবে ৫১ দিন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)’র দই খাওয়া-চিলমারী নৌরুটের প্রধান পাইলট মোঃ মাহবুবুর রহমান বলেন, প্রটোকল রুটের নাব্য রক্ষাসহ বন্দর কর্তৃপক্ষ সার্বিক প্রস্তুতি গ্রহণ করছে। চিলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান বলেন, গঙ্গা বিলাস যাত্রারত পর্যটকদের ইতি মধ্যে প্রশাসনের পক্ষ থেকে স্বাগত জানানো হয়েছে এবং আমাদের সকল ধরনের প্রস্তুতি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ