Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকল্প অনুমোদনে পরিকল্পনামন্ত্রী ও প্রতিমন্ত্রীর ক্ষমতা বাড়ল

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রকল্প অনুমোদনে পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর ক্ষমতা বাড়ল। সংশোধিত প্রকল্পের খরচ ৫০ কোটি টাকা পর্যন্ত বাড়ানো হলে অনুমোদন করতে পারবেন তাঁরা। বিষয় হলো, কোনো প্রকল্পের সংশোধনী প্রস্তাবে সবশেষ অনুমোদিত খরচের ২৫ শতাংশ বা ৫০ কোটি টাকা পর্যন্ত হ্রাস-বৃদ্ধি হলে তা পরিকল্পনামন্ত্রী বা পরিকল্পনা প্রতিমন্ত্রীকে অনুমোদনের ক্ষমতা দেওয়া হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী (একনেক) সভায় অনুমোদনের জন্য যেতে হবে না।
গতকাল বুধবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর প্রকল্প অনুমোদনের ক্ষমতা বৃদ্ধির এই প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, কোনো প্রকল্পের খরচ ২৫ শতাংশের বেশি হ্রাস-বৃদ্ধি হলেও প্রস্তাবিত সংশোধিত প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় যদি ৭৫ কোটি টাকার কম হয়, তাহলেও পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী তা অনুমোদন করতে পারবেন। পরিকল্পনামন্ত্রী ও প্রতিমন্ত্রীকে আরও ক্ষমতা দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো প্রকল্পের প্রথম বা দ্বিতীয় সংশোধনীর সময় যদি খরচ কমে যায়, সেই খরচ কমার পরিমাণ যা-ই হোক না কেন, তা অনুমোদন করতে পারবেন পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী। ২০২২ সালের জুনে প্রকাশিত সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধনী নির্দেশিকা সংশোধন করে পরিকল্পনামন্ত্রীর ক্ষমতা সংশোধন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ