Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারে উন্নয়ন, পরিবেশ ও জলবায়ূ সহনীয় পরিকল্পনায় ইউএনডিপির সহযোগিতার আশ্বাস

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৫২ পিএম

কক্সবাজারের উন্নয়ন এবং পরিবেশ বান্ধব ও জলবায়ূ সহনীয় পরিকল্পনায় সহযোগিতা করার আশ্বাস দিয়েছে আন্তর্জাতিক সংস্থা ইউএনডিপি।

বুধবার দুপুরে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কার্যালয় পরিদর্শন শেষে কউক চেয়ারম্যানের সাথে মতবিনিময়কালে এমন আশ্বাস প্রদান করেন ইউএনডিপি’র বাংলাদেশের আবাসিক প্রতিনিধি (আরআর) স্টেফান লিলার।

স্টেফান লিলারের নেতৃত্বে প্রতিনিধিদল দুপুর ২ টায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কার্যালয়ে পৌঁছালে কউক চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার তাদের স্বাগত জানান।

প্রতিনিধি দলটি কউক অফিস পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় মিলিত হন। টানা ১ ঘন্টার মতবিনিময়কালে ইউএনডিপির সাব অফিস প্রধান রবার্ট স্টোয়েলম্যান, কারিগরি বিশেষজ্ঞ গবেষক মাইকেল ভন ট্যানজেন পেজ, কমিউনিটি সেফটি প্রোগ্রামের ম্যানেজার মাসুদ করিম, সিএক্সবি অপারেশন ইউনিটের কর্মকর্তা সাজাদ সিকদার, কউকের সদস্য প্রকৌশল লেঃ কর্ণেল খিজির খান, উপ নগর পরিকল্পনাবিদ তানভীর হাসান রেজাউল, অথরাইজ অফিসার রিশাদ উন নবী সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভা শেষে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার জানিয়েছেন, কক্সবাজারের সামাজিক অর্থনৈতিক পরিস্থিতির উন্নয়নের সার্বিক বিষয়ে প্রতিনিধিদের সাথে তিনি আলাপ করেছেন। কক্সবাজারের পরিবেশবান্ধন ইকো রিসোর্ট উন্নয়ন, কমিউনিটি নিয়ন্ত্রিণ পর্যটন ব্যবস্থা, সমুদ্র পরিচ্ছন্নতা রাখা, ব্লু-ইকোনমি, জলবায়ূ পরিবর্তন, মহেশখালী-কক্সবাজার সংযোগ সেতুসহ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নিয়ে কউকের পরিকল্পনা তাদের জানানো হয়।

তিনি জানান, কউক ইতিমধ্যে কক্সবাজারের উপকূলীয় অঞ্চলে স্মার্ট ইকো হাউস তৈরীর গবেষণা শুরু করেছে। সমুদ্র নিকটবর্তী মানুষের জীবন মান উন্নয়নে ও জলবায়ূ সহনীয় গবেষণার বিস্তারিত তাদের জানানো হয়। একই সঙ্গে পর্যটন শহরের পর্যটনের উন্নয়নে এখানে পর্যটন সেবা সংশ্লিষ্ট কারিগরি ও প্রশিক্ষণমুলক স্কুল প্রতিষ্ঠার উদ্যোগও ইউএনডিপির প্রতিনিধিদের জানানো হয়।

প্রতিনিধিদলটি এসব প্রকল্পে এক সঙ্গে কাজ করার আশ্বাস দিয়েছেন। সংস্থাটি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি বিষয়টি সরেজমিনে পরিদর্শন করতে দ্রুত সময়ের মধ্যে আবারও কক্সবাজার আসবেন বলে সম্মতি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ