Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল¬াহকে রাজি খুশি করার উদ্দেশ্যেই চরমোনাই মাহফিল প্রতিষ্ঠা হয়েছে -পীর সাহেব চরমোনাই

৯৯তম চরমোনাই বার্ষিক ফাল্গুন মাহফিলের আনুষ্ঠানিক ভাবে শুরু হলো

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৪৬ পিএম

আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম-পীর ছাহেব চরমোনাই’র উদ্বোধনী বয়ানের মাধ্যমে তিনদিন ব্যাপী ফাল্গুন বার্ষিক মাহফিল আনুষ্ঠানিক সূচনা হয়েছে বুধবার জোহর বাদ। উদ্বোধনী বয়ানে পীর ছাহেব চরমোনাই আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, দুনিয়াবি উদ্দেশ্যে নয়, পথভোলা মানুষকে আল¬াহর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য এই মাহফিল প্রতিষ্ঠা করা হয়েছে। সুতরাং এখানে দুনিয়াবি কোনো উদ্দেশ্য সাধনের জন্য আসার প্রয়োজন নেই। যদি এমন কেউ এসে থাকেন তবে নিয়ত পরিবর্তন করে আত্মশুদ্ধির জন্য প্রস্তুতি গ্রহণ করুন।

চরমোনাই মাদরাসার মূল ময়দান সহ ৬টি মাঠ নিয়ে অনুষ্ঠিত ফাল্গুনের বার্ষিক মাহফিলের উদ্বোধনী অধিবেশনে পীর ছাহেব চরমোনাই আরো বলেন, যারা চরমোনাইতে নতুন এসেছেন, তারা দুনিয়ার ধ্যান-খেয়াল বিদায় করে আখেরাতের খেয়াল-ধ্যান অন্তরে যায়গা দেন। দিল থেকে বড়ত্ব এবং আমিত্ব ভাব বের করে আল¬াহর কুদরতি পায়ে নিজেকে বিলীন করে দেয়ার তাগিদ দেন তিনি । সদা-সর্বদা আল¬াহর জিকিরের মাধ্যমে দিলকে তরতাজা রেখে আল¬াহর ওলী হয়ে চরমোনাই থেকে বিদায় নেয়ার প্রস্তুতি গ্রহনের আহবান জানান পীর ছাহেব চরমোনাই।
এবারের মাহফিলে ভারতের দেওবন্দ ও সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু বিশিষ্ট ওলামায়ে কেরাম অংশ নিয়ে গুরুত্বপূর্ণ বয়ান পেশ করছেন।

মাহফিলে আগত মুসল¬ীদের ৬হাজার হালকায় বিভক্ত করে হাতে-কলমে সালাত ও ইসলামের বুনিয়াদি বিষয়ে বাস্তব প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সারাদেশ থেকে আগত মুসল¬ীদের খাবারের জন্য প্রত্যেকটি মাঠের চারিদিকে সুপেয় নিরাপদ পানির ব্যবস্থা রাখা হয়েছে।
তিন দিনব্যাপী বিশাল এ মাহফিলে দ্বিতীয় দিন বৃহস্পতিবার সারাদেশ থেকে আগত ওলামায়ে কেরামদের নিয়ে ওলামা সম্মেলন ও শেষদিন সকালে ছাত্র-জনতাকে নিয়ে ছাত্র গণজমায়েত অনুষ্ঠিত হবে।
আগামী শনিবার সকাল সাড়ে ৮টায় হযরত পীর ছাহেব চরমোনাই বিদায়ী বয়ানের পরে আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে তিন দিনব্যাপী বিশাল এ মাহফিলের সমাপ্তি হবে বলে জানা গেছে। ১৫-২-২০২৩.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ