Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুতুবদিয়ায় বিদ্যুৎ যাবে সাবমেরিন ক্যাবলে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:২৮ পিএম
  • ৮০ শতাংশ কাজ শেষ
  •  মার্চেই উদ্বোধন

কুতুবদিয়ায় বিদ্যৎ যাবে জাতীয় গ্রীডের সাথে সংযুক্ত করে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে। এতে আমূল পরিবর্তন আসবে দ্বীপের পর্যটন, লবণ ও মৎস্য খাতে।
হাতিয়া, নিঝুম দ্বীপ সহ কুতুবদিয়া দ্বীপে নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্পের অধিনে গত বছর (অর্থ বছর ২০২১-২২) জুনে কাজ শুরু করে পাওয়ার সিষ্টেম কোম্পানী লিঃ সহ আরো কয়েকটি দেশী-বিদেশী ঠিকাদারি প্রতিষ্ঠান। ইতোমধ্যে এই প্রকল্পের ৮০ ভাগ কাজ এগিয়েছে বলে জানা গেছে।

সাগরতলে দুই লেনে ১০ কিলোমিটার নেভাল ক্যাবল স্থাপন সহ অভ্যন্তরীন লাইনের কাজ মিলে ইতিমধ্যে ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন। গৃহীত প্রকল্পে মহেশখালীর উৎপাদিত কয়লা বিদ্যুত থেকে উজানটিয়া হয়ে মগনামা ঘাটে সংযুক্ত হবে জাতীয় গ্রীডে। সেখান থেকে সাবমেরিন ক্যাবল দিয়ে কুতুবদিয়া ষ্টেশনে সংযোগ হবে বলে কুতুবদিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সূত্র জানিয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছন, আগামী মাসেই দ্বীপে বিদ্যুৎ সরবরাহ হতে পারে বলে নিশ্চিত হওয়া গেছে।
আর সেজন্যে প্রাথমিকভাবে প্রস্তুতি চলছে ২ হাজার গ্রাহক নিয়ে যাত্রা। নতুন সংযোগে অনলাইন আবেদন চালু রয়েছে বলেও জানা গেছে।

সূত্র মতে আগামী মার্চ মাসের ভেতরে হতে পারে আরো ৫'শ গ্রাহক। এতে শুরুতেই অন্তত আড়াই হাজার গ্রাহক বিদ্যুতে আলোকিত হতে যাচ্ছে কুতুবদিয়ায়। বিদ্যুৎ বিভাগের সূত্রমতে প্রিপেইড মিটার ছাড়া কোন সংযোগ দেয়া হবেনা।

দীর্ঘদিনের দাবি দ্বীপের প্রধান সমস্যা বিদ্যুতের সমস্যা দূর হতে চলেছে। একই সাথে সাবমেরিন ক্যাবলে সংযোগের সাথে জাতীয় গ্রিডের সংযোগ হবে উপজেলার আলী আকবর ডেইলের বায়ুবিদ্যুৎ প্রকল্প ও ধুরুং বাজারে সরবরাহকৃত বেসরকারি প্রতিষ্ঠান গ্রীণ হাউজিং এনার্জি লিমিটেডের সৌর বিদ্যুত প্রকল্পটিও।

ইতিমধ্যে পিডিবি ও গ্রীণ হাউজিং এনার্জি লিঃ এর সাথে একটি চুক্তি সম্পন্ন হয়েছে বলে ওই প্রকল্পের ম্যানেজার আবুল কালাম তৌহিদ জানান। এটি সংযোগ হলে গ্রাহকরা ৩৬ টাকা ইউনিটের বিদ্যুৎ পাবে মাত্র প্রায় ১২ টাকা ইউনিটে। ক্যাবল স্থাপনের কাজ ইতিমধ্যে শেষের পথে। দ্বীপের ভেতরে এগিয়ে যাচ্ছে খুঁটি, স্টেশন স্থাপন,লাইন সংযোগে সম্প্রসারণ কাহ দ্রুত এগোচ্ছে।

কুতুবদিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের আবাসিক প্রকৌশলী মুঃ আবুল হাসনাত এ প্রসঙ্গে বলেন, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দ্বীপের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ সুবিধা পেতে প্রকল্পের কাজ ইতিমধ্যে ৮০ ভাগ শেষ হয়েছে। জাতীয় গ্রীডের সাথে যুক্ত হতে আগামী মার্চেই সংযোগ ও সরবরাহ নিশ্চিত করতে তারা কাজ করে যাচ্ছেন। প্রাথমিক পর্যায়ে উপজেলা সদর সহ নিয়মিত গ্রাহকরা বিদ্যুৎ পাবেন। নতুন আবেদন ও সংযোগ কার্যক্রমও অব্যাহত থাকবে বলে তিনি জানান। দেড় লক্ষাধিক মানুষের চাহিদার বিদ্যুৎ সরবরাহ হলে দ্বীপটি পর্যটন খাত সহ লবণ, মৎস্য খাতে আমূল পরিবর্তনের আশা করছেন সাধারণ মানুষ সহ সচেতন মহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ