Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইবিতে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি গঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:২৭ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন ছাত্রীকে বিবস্ত্র করে রাতভর নির্যাতনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

পাঁচ সদ্যস্যের তদন্ত কমিটিতে আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডলকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির সদস্যসচিব করা হয়েছে একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার মো. আলীবদ্দীন খানকে। কমিটির বাকি সদস্যরা হলেন- প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী এবং ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুর্শিদ আলম। কমিটির আহ্বায়ক অধ্যাপক রেবা মন্ডল বলেন, চিঠি হাতে পেয়েছি। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে শিগগিরই প্রতিবেদন জমা দেব।

গত শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশরত্ন শেখ হাসিনা হলে রাত সাড়ে ১১টা থেকে রাত প্রায় ৩টা পর্যন্ত ওই ছাত্রীকে শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে ইবি ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা আক্তার অন্তরা ও তার সঙ্গীদের বিরুদ্ধে। ভুক্তভোগী ছাত্রী ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী। র‌্যাগিংয়ের সময় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীরা তাকে তাকে মারধর ও বিবস্ত্র করে ভিডিও ধারণ করে রাখে বলে অভিযোগ করেছেন তিনি।

এদিকে এ ঘটনায় শেখ হাসিনা হল প্রশাসনও চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন ঘটনার বিচারের দাবিতে বিবৃতি দিয়েছে।

অপরদিকে র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিক হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রক্টর ও ছাত্র-উপদেষ্টার দপ্তর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ছাত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ