Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বলিউড অভিনেতা জাভেদ খান আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৬ এএম

মারা গেছেন বলিউড অভিনেতা জাভেদ খান অমরোহী। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এই অভিনেতা। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই ৭৪ বছর বয়সী এই অভিনেতা। মঙ্গলবার সন্ধ্যাতেই মুম্বাইয়ের ওশিওয়ারা কবরস্থানে তার লাশ দাফন করা হয়। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউডে।

জানা গেছে, প্রায় এক বছর ধরে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন জাভেদ খান। বিছানায় শয্যাশায়ী ছিলেন। কয়েক দিন আগে তার অবস্থার অবনতি হলে মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় জাভেদকে। জাভেদের দুটো ফুসফুসই কাজ করা বন্ধ করে দেয়। এরপর মঙ্গলবার চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

জাভেদ খান অমরোহীর অভিনয়–ক্যারিয়ার প্রায় ৫০ বছরের। দীর্ঘ এই ক্যারিয়ারে ১৫০টির বেশি সিনেমায় তিনি অভিনয় করেছেন। তার অভিনয় সবার কাছেই ছিল প্রশংসিত। বলিউডের তিন খানের সঙ্গেই কাজ করেছেন তিনি। আমির খানের ‘লাগান’, শাহরুখ খানের ‘চাক দে ইন্ডিয়া’, সালমান খানের ‘আন্দাজ আপনা আপনা’র মতো সিনেমায় তাঁকে অভিনয় করতে দেখা গেছে।

২০০১ সালে ‘লাগান’ সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য অস্কার পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন জাভেদ। ‘চাক দে ইন্ডিয়া’ সিনেমায় জাভেদ খান অমরোহীর অভিনয় দর্শকদের বেশ পছন্দ হয়েছিল। সুখলালজি চরিত্রে অভিনয় করে ভূয়সী প্রশংসা কুড়িয়েছিলেন এই অভিনেতা।

জনপ্রিয় অনেক পরিচালকের সঙ্গেই কাজ করেছেন জাভেদ খান। আশি ও নব্বইয়ের দশকের দিকে টেলিভিশনেও কাজ করেছেন এই অভিনেতা। ‘ইয়ে জো হ্যায় জিন্দেগি’, ‘নুক্কর’, ‘মির্জা গালিব’, ‘কুছ ভি হো সকতা হ্যায়’, ‘ঘর জামাই’, ‘পাউডার’, ‘কিরদার’, ‘বিষ্ণু পুরান’ ও ‘শক্তিমান’–এর মতো টেলিভিশন সিরিজে দেখা গিয়েছে তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ