Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাঙ্গলকোটে চিকিৎসক পরিচয়ে অপচিকিৎসা সংকটাপন্ন রোগীর জীবন

সায়েম মাহবুব, নাঙ্গলকোট (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নাঙ্গলকোট রোকেয়া স্পেশালাইজড হসপিটাল নামে অনিবন্ধিত হাসপাতালে ভুয়া চিকিৎসক কর্তৃক অপচিকিৎসা প্রদানের অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে পৌর এলাকার হরিপুর গ্রামের বাবুল হোসেন নামে এক ভ‚ক্তভোগীর স্বামী বাদী হয়ে উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযুক্ত ভুয়া চিকিৎসক ইয়াছিন আরাফাত এবং ওই হাসপাতালের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। গত সোমবার সকালে সরেজমিনে হাসপাতালে গিয়ে কোন চিকিৎসকের দেখা পাওয়া যায়নি। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেব দাস দেব সাংবাদিকদের অনুমোদনহীন এ হাসপাতালটি বন্ধ, ভুয়া চিকিৎসকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা ও ভ‚ক্তভোগী ওই রোগীকে যথাযথ চিকিৎসার আশ্বাস দেন।
অভিযোগ সূত্রে জানা যায়, নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উত্তরপাশে নাঙ্গলকোট-লাকসাম সড়কের পাশে রোকেয়া স্পেশালাইজড হসপিটাল নামে একটি অনুমোদনহীন প্রাইভেট হাসপাতাল দীর্ঘদিন ধরে ভুয়া চিকিৎসক দিয়ে অপচিকিৎসা দিয়ে আসছে। ওই অবৈধ হাসপাতাল কর্তৃপক্ষের চোখ ধাঁধানো বিজ্ঞাপন ও ডাক্তারদের ভুয়া ডিগ্রির কথা শুনে চিকিৎসা নিতে গিয়ে প্রতারিত হচ্ছেন শত-শত রোগী। এছাড়াও ওই ভুয়া চিকিৎসকদের ভুল চিকিৎসায় মৃত্যু ঝুঁকিতে পড়ছে অনেক রোগী। গত ২ ফেব্রæয়ারি পৌর এলাকার হরিপুর গ্রামের বাবুল হোসেনের স্ত্রী খাদিজা বেগম ওই অবৈধ হাসপাতালে চর্ম রোগের চিকিৎসার জন্য গেলে ভুয়া চিকিৎসক ও হাসপাতালের চেয়ারম্যান পরিচয় দানকারী ইয়াছিন আরাফাত ৫শ’ টাকা ভিজিট নিয়ে রোগীকে বিভিন্ন ওষুধ লিখে দেয়, পরে রোগী খাদিজা ওই ওষুধগুলো সেবন করলে তার পুরো শরীরে ফোসকা পড়ে গিয়ে পচন ধরে। ভুয়া চিকিৎসক ইয়াছিন আরাফাতের ব্যবস্থাপত্রে দেখা যায় তার ডিগ্রি লিখা হয়েছে বিএসপিটি (ডিইউ), ডি অর্থোপেডিক্স মেডিসিন (সারিয়াক্স), পিজিটি স্পোর্টস মেডিসিন (বিকেএসপি), ড্রাই নিডেলিং (ইন্ডিয়া), সিকেটি (ইন্ডিয়া), জুনিয়র কনসালটেন্ট ডিপার্টমেন্ট অফ পিএমআর ল্যাব এইড স্পেশালাইজড। ওই ভুয়া চিকিৎসক ও অবৈধ হাসপাতালে চিকিৎসা নিয়ে অনেক রোগীর জীবন এখন সংকটাপন্ন। ওই ভুয়া চিকিৎসককে গ্রেফতার ও হাসপাতালটি বন্ধের দাবি ভ‚ক্তভোগীদের।
হাসপাতালের চেয়ারম্যান ও ডাক্তার পরিচয় দানকারী অভিযুক্ত ইয়াছিন আরাফাত বলেন, আমার ডাক্তার লিখার বিষয়টি নিয়ে আদালতে মামলা চলমান আছে, তাই আমি ডাক্তার লিখতেই পারি। ভুল চিকিৎসার বিষয়ে তিনি যথাযথ উত্তর দিতে পারেনি। হাসপাতালে রোগী ভর্তি করার বিষয়ে তিনি বলেন আমাদের হাসপাতালটি এখন প্রস্তুতিমূলক ভাবে চলছে। হাসপাতালে কোন চিকিৎসক সিজার অপারেশন করেন? কোন চিকিৎসক ওই রোগীদের সিজার পরবর্তী সময়ে সেবা দিচ্ছে? এ ব্যাপারে ইয়াছিন আরাফাত সঠিক উত্তর দিতে পারেনি।
নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেব দাস দেব বলেন, অনুমোদন বিহীন রোকেয়া স্পেশালাইজড হাসপাতালটি বন্ধ করে দেয়া হবে এবং চিকিৎসক পরিচয় দানকারী ইয়াছিন আরাফাতের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এছাড়া ভুল চিকিৎসায় ক্ষতিগ্রস্থ ভ‚ক্তভোগী রোগীর যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হবে।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার রায়হান মেহেবুব বলেন, অভিযোগ পেয়েছি। সহকারী কমিশনার (ভ‚মি) আশ্রাফুল হককে পাঠানো হবে, তিনি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবেন।
সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার সাংবাদিকদের বলেন, অভিযোগ পেয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি রিপোর্ট দিলে ব্যবস্থা গ্রহণ করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ