Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঋতু বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুন নিয়ে মানুষের উচ্ছাসের কমতি নেই

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩৮ পিএম

ক্ষনিকের অতিথি হয়ে এসে বিদায় নিল শীতকাল। শুরু ঋতুরাজ বসন্তের। আজ পহেলা ফাল্গুন। এ মাসকে কেউ বলে ঋতুর রানী, কেউবা বলে রাজ। রাজা হোক রানী হোকে ফুলে ফুলে সাজ। দক্ষিন হাওয়ার পরশ লাগে বন বাঁদারের গাছে, কৃষ্ণচুড়া, রাধাচুড়া বর কন্যা সাজে। কৃষ্ণচুড়া লাল হয়েছে ফুলে ফুলে তুমি আসবে বলে। এভাবেই বর্ননা এসেছে ঋতুরাজ বসন্তকে নিয়ে। সত্যি সত্যি পলাশ রাধাচুড়া কৃষ্ণচুড়ার বর্ণিল সাজে সাজতে শুরু করেছে প্রকৃতি। ঋতু বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুন নিয়ে মানুষের উচ্ছাসের কমতি নেই। বিশেষ করে তরুন প্রজম্মের কাছে। বাসন্তি রংয়ের কাপড় পড়ে হাতে গাঁদা গোলাপসহ রকমারী ফুল নিয়ে নির্মল আনন্দে মেতে ওঠা প্রস্তুতি ছিল বেশ কিছুদিন ধরে।
শিক্ষানগরী রাজশাহীতে উচ্ছাসটা ছিল একটু বেশী। এখানে লাখ দেড়েক শিক্ষার্থীর পদচারনায় মুখরিত থাকে সব সময়। বিভিন্ন উৎসবে পার্বনে এরা মাতিয়ে তোলে চারিদিক। নিজ চেনা ক্যাম্পাস আর পদ্মার তীরজুড়ে দৃষ্টিনন্দন বিনোদনের স্পট গুলোয় কাকডাকা ভোর হতে ছোটা শুরু। বেলা যত বাড়ে ভীড় তত বাড়ে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেতে ওঠে আনন্দ উৎসবে। এবারো তার ব্যাতিক্রম হয়নি।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের আয়োজন সহজে নজর কাড়ার মত। ক্যাম্পাসে চারুকলার শিক্ষার্থী প্রমার বিরঙ্গ (ফটো সাংবাদিক ফরিদ আক্তার পরাগের মেয়ে) আয়োজন প্রসংশা কুড়িয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের বকুল তলায় বর্ণাঢ্য আয়োজন। দেয়ালে দেয়ালে ছবি অংকন। শোভাযাত্রা মেয়েরা হলুদ রংয়ের শাড়ি থ্রিপিস মাথায় গাঁদা ফুলের মালা। ছেলেদের হলুদ পাঞ্জাবিতে অন্যরকম দৃশ্য। বিশ্ববিদ্যালয় প্রেম বঞ্চিত সংঘ নির্মল প্রেমের দাবিতে মিছিল করেছে। শ্লোগান ছিল কেউ পাবে কেউ পাবেনা। তা হবে না। প্রেম নির্মল সুন্দর। প্রেমের নামে নোংড়াপনা মেনে নেয়া হবে না। একাধিক প্রেম করা যাবেনা। সকাল থেকে সাহেব বাজারের ফুল বিক্রির দোকান গুলোয় ক্রেতাদের আনগোনা। রাজশাহী কলেজের পলাশ তলায় জমেছে ভীড়। বের হয়েছে শোভাযাত্রা। বঙ্গবন্ধু কলেজে শুরু হয়েছে পিঠা উৎসব। নগর ভবনের গ্রীন প্লাজায় শুরু হয়েছে তিনদিন ব্যাপি উদ্যোক্তা মেলা। ক্রেতাদের দিকে লক্ষ্য রেখে রকমারী পন্য আনা হয়েছে। বেলা যত বাড়ে ততই বাড়ে আনাগোনা। নগরীর পদ্মাতীরের বিনোদন স্পটগুলোয় জমেছিল ভীড়।
সাহেব বাজার এলাকায় ফুলের দোকান গুলোয় ভীড় যেমন ছিল তেমনি দামও ছিল চড়া। অনেককে বিনোদন স্পটগুলোয় পানির বালতিতে করে ফেরী করে গোলাপ বিক্রি করতে দেখা যায়। বিশ্ববিদ্যালয় পড়–য়া এক ছাত্রকে দেখা গেল ফেরী করে ফুল বিক্রি করতে। জানালো তার বাড়ি যশোর। সেখান থেকে ফুলের সরবরাহ এসেছে। আর যার কাছে যেমন পাওয়া যায় দামে বিক্রি করছে। পঞ্চাশ থেকে সত্তর টাকা করে। মাস্ক পড়ে নিজেকে একটু আড়াল রেখেছেন। জানালেন বিক্রি ভাল হচ্ছে। নগরীর হাইটেকপার্ক এলাকায় তার দেখা মেলে।
নগরীর বড়কুঠি থেকে লালনশাহ মুক্তমঞ্চ, টি-বাঁধ, হাইটেকপার্ক সর্বত্র বাসন্তি সাজে মাতোয়ারা ছিল। বন্ধু বান্ধবী সহপাঠি, প্রেমিক, প্রেমিকা, শিশুদের বায়না মেটাতে অনেক অভিভাবক এসেছেন সন্তানদের নিয়ে। কর্মব্যস্ততার কারনে পরিবার পরিজন নিয়ে সহজে কোথাও বের হওয়া যায়না। ফাল্গুন উপলক্ষে ঘোরাঘুরি আর টুকটাক কিছু খাওয়া। কিছুদিন হলো আবসরে এসেছে সরকারী কর্মকর্তা মঞ্জু কবীর তার নাতীদের সাথে নিয়ে আবদার মেটাতে। আলাপচারিতায় জানালেন বহুকাল ধরে চলে আসছে পহেলা ফাল্গুন ঋতুরাজ বসন্তকে বরন করা নিয়ে। আগে গ্রামে গ্রামে পহেলা ফাল্গুনে লোকজ মেলা বসত। ছিল অন্যরকম নির্মল উৎসব। ভালবাসা দিবস উপলক্ষে কথা বলতেই বলেন ভালবাসা চিরন্তন। প্রতিদিনই ভালবাসার দিন। এরজন্য নির্দিষ্ট কোন দিন নেই। একজন কথিত বুদ্ধিজীবী আমাদের দেশে টেলিভিশনে লালগোলাপ নামে অনুষ্ঠান করতে করতে ভ্যালেন্টাইন দিবস বলে বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ ঘটালো। বসন্ত উৎসবের মানে বদলে গেল। সাবেক ছাত্র নেতা ও ব্যাংকার কাফীউল্লাহ বলেন, ফাল্গুন মাস আমাদের শ্রদ্ধার সাথে গর্বের মাস। এ মাসেই ভাষার জন্য জীবন দিয়েছেন সালাম রফিক বরকতরা। এ মাসের মর্যদাকে কখনো আলাদা করা উচিত নয়। এই ফাল্গুনের সাথে আমের রাজধানী রাজশাহী অঞ্চলের মানুষের অন্যরকম অনুভূতি আছে। এ মাসেই আ¤্রকাননের সবুজ ডগায় কাঁচা সোনা রংয়ের আবীর নিয়ে মুকুল আসে। আ¤্রকানন আমগাছগুলো ফুলে ফুলে ছেয়ে যায়। আর এর মনমাতানো সৌরভকে চারিদিক মৌ মৌ করে। দল বেধে ছুটে আসে মৌমাছির দল। এদের পরাগায়নে আসে গুটি। আ¤্রকানন থেকে আসা এমন মন মাতানো সৌরভের বর্ণনা এসেছে কবি রবিন্দ্রনাথ ঠাকুরের কবিতায়। ওমা ফাগুনে তোর আমের বনে ঘ্রানে। পাগল করে........। যা জাতীয় সঙ্গীতেও ঠাঁই পেয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ