Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ^ জাকের মঞ্জিল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে ওয়াজ মাহফিল ও উরশ শরিফ শুরু হচ্ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১৯ পিএম

ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিল, বরিশালের চরমোনাই ও ঝালকাঠীর নেসারাবাদ দরবার শরিফে ঐতিহসিক ওয়াজ মাহফিল শুরু হচ্ছে। বরিশালের চরমোনাই দরবার শরিফে ফাল্গুন মাসের বার্ষিক ওয়াজ মাহফিল শুরু হচ্ছে বুধবার সকালে। হজরত মাওলানা মুফতি সৈয়দ মোঃ রেজাউল করিম পীর ছাহেব চরমোনাই উদ্বোধনী বয়ানের মাধ্যমে এ মাহফিলের সূচনা করবেন। আগামী শণিবার বাদ ফজর শেষ বয়ানের পরে পীর ছাহেব চরমোনাই’র আখেরী মোনাজাত পরিচালনার মাধ্যমে ঐতিহাসিক এ দরবার শরিফের বার্ষিক ওয়াজ মাহফিলের সমাপ্তি ঘটবে। এ মাহফিলে যোগাদানের লক্ষে দেশের বিভিন্নস্থান থেকে সড়ক ও নৌপথে হাজার হাজার মুসুল্লী ইতোমধ্যে চরমোনাই দরবার শরিফে সমবেত হতে শুরু করেছেন।

এদিক ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে মহা পবিত্র বিশ^ উরশ শরিফ শুরু হচ্ছে শুক্রবার জুমা নামাজ বাদ পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে। ঐদিন বাদ মাগরিব তিনবারে দু রাকাত করে নফল নামাজ আদায় ছাড়াও ফাতেহা শরিফ পাঠ ও মোনাজাতের মাধ্যমে উরশ শরিফের আনুষ্ঠানিক সূচনা হবে। প্রতিদিনই শেষ রাতে রহমতের সময়ে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ,জিকির এবং মোরাকাবা মোসাহেদার মাধ্যমে বিশ^ জাকের মঞ্জিলে উরশ শরিফের কর্মকান্ড শুরু হবে। দিনভর ওয়াক্তিয়া নামাজ ছাড়াও নফল নামাজ আদায় এবং ফাতেহা শরিফ, দরুদ শরিফ এবং জিকির ছাড়াও দেশের বরেন্য ওলামায়ে কেরামগন এ দরবার শরিফে শরিয়ত, তরিকত, হকিকত ও মারেফতের বিভিন্ন বিষয় নিয়ে ওয়াজ করবেন।
আগামী মঙ্গলবার বাদ ফজর ফাতেহা শরিফ, খতম শরিফ কোরআন তেলাওয়াত এবং মিলাদ শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাতের মাধ্যমে ৪ দিন ব্যাপী এ বিশ^ উরশ শরিফের সমাপ্তি ঘটবে বলে জানা গেছে।
এদিকে ঝালকাঠীর নেসারবাদে মুরুব্বীয়ানে দ্বীন হজরত মাওলানা নেসাবাদী কায়েদ ছাহেব হুজুরের দরবার শরিফেও আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারী দুদিন ব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। ঐতিহাসিক এ দরবার শরিফে দেশ বরেণ্য ওলামায়ে কেরামগন ওয়াজ নসিহত করবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ