Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিতর্কিত দুটি পাঠ্যপুস্তক প্রত্যাহার: মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলীর কৃতজ্ঞতা

জকিগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:০২ পিএম

নতুন কারিকুলামের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিতর্কিত দুটি পাঠ্যপুস্তক প্রত্যাহার ও তিনটি পাঠ্যপুস্তকের ভুল সংশোধনের ঘোষণার প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীশেখ হাসিনার প্রতি অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। এক বিবৃতিতে তিনিবলেন, নতুন কারিকুলামের আলোকে প্রণীত প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিভিন্ন বইয়ে কুরআন-সুন্নাহ বিরোধী ও আপত্তিকর নানা বিষয় রয়েছে।কারিকুলামের মধ্যেও রয়েছে বহু অসঙ্গতি। এসকল বিষয় নিয়ে আমরা গত ১২ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী’র সাথে সাক্ষাত করলে তিনি পাঠ্যপুস্তকেরআপত্তিকর বিষয়সমূহ দেখে বিস্ময় প্রকাশ করেন এবং এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। আমাদের দাবি আমলে নিয়ে মাননীয়প্রধানমন্ত্রী পাঠ্যপুস্তক সংশোধনের নির্দেশনা প্রদান করেন। সাক্ষাতের পরদিন থেকেই আমরা তাঁর আশ্বাসের বাস্তবায়ন লক্ষ্য করতে থাকি। এরইধারাবাহিকতায় গতকাল এনসিটিবি বিতর্কিত দুটি বই প্রত্যাহার এবং তিনটি বই সংশোধনের ঘোষণা দিয়েছে। আমরা এজন্য মাননীয় প্রধানমন্ত্রীসহসংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাচ্ছি। বিবৃতিতে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী মাদরাসার জন্য স্বতন্ত্র কারিকুলাম ও পাঠ্যপুস্তক প্রণয়ন, মাদরাসার মূল বিষয়সমূহ (কুরআন, হাদীস, আরবী প্রথম পত্র, আরবী দ্বিতীয় পত্র এবং আকাইদ ও ফিকহ) ঠিক রেখে সাধারণ বিষয়সমূহের মধ্যে সমন্বয়সাধন করে মাদরাসার জন্য ১০টি বিষয়ে ১০০০নম্বর নির্ধারণ এবং বিতর্কিত অন্যান্য বই ও পাঠসমূহ প্রত্যাহারের পাশাপাশি সকল বই থেকেবিবর্তনবাদসহ কুরআন-সুন্নাহবিরোধী ও আপত্তিকর বিষয়সমূহ বাদ দিয়ে যথাদ্রুত তা সংশোধনের আহবান জানান।

 



 

Show all comments
  • hassan ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩৮ পিএম says : 0
    কেন আপনারা কৃতজ্ঞতা প্রকাশ করছেন আমরা মুসলিম যারা আমাদের পাঠ্যপুস্তক প্রস্তুত করেছে তাদেরকে আইনের আওতায় এনে জঘন্যতম শাস্তি দিতে হবে কেননা তারা আল্লাহ দ্রোহী ও দেশদ্রোহী কারণ তারা জাতিকে ধ্বংস করতে চায়>>>>এত টাকা অপচয় করা হলো এ অবচয় আমাদেরকে তো শোধ করতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ