Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যান চলাচলে চরম দুর্ভোগ

টঙ্গীবাড়ীতে সড়কের বেহাল দশা

মো. রনি শেখ, টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার সোনারংব্রিজ হতে বেতকা চৌরাস্তা পর্যন্ত ৩ কিলোমিটার সড়কটির বেহাল দশার কারণে জনসাধারণের চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টি হয়েছে।
টঙ্গীবাড়ী এলজিইডি’র এই সড়কটি ৫ বছর আগে সংস্কার করা হয়েছিল। কিন্তু এরপর আর কোন প্রকার মেরামত বা সংস্কার হয়নি।
সরেজমিনে, দেখা যায় সড়কটির বিভিন্ন স্থানের পাথর ও পিচ ওঠে কাঁচা সড়কে পরিণত হয়েছে। এবং সড়কের বিভিন্ন স্থানের পাথর ও পিচ উঠে গিয়ে খানাখন্দের কারণে যানবাহন চলাচলে দুর্ভোগের সৃষ্টি হয়েছে। অনেক স্থানে মনে হচ্ছে এটি পাকা সড়ক নয়, যেনো কাঁচা সড়ক আর এর কারনে প্রতিনিয়তই ঘটছে ছোট বড় বিভিন্ন দুর্ঘটনা।
তারপরও ওই সড়ক দিয়ে প্রতিদিন শত শত লোকজনসহ স্কুল-কলেজের শিক্ষার্থীরা চলাচল করতে বাধ্য হচ্ছে। ওই সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছে পথচারীরা। সড়কটিতে বড় বড় গর্তের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে পথচলা।
স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে সড়কটি সংস্কার না করায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। সড়কের কিছু অংশে পাথর ও পিচ উঠে গিয়ে একেবারেই চলাচলের অনুপযোগী।
স্থানীয় মজিবুর রহমান (৪৫) জানান, সড়কটির অবস্থা খুবই নাজুক। এমন দুরাবস্থাপূর্ণ সড়ক পুরো উপজেলায় আর নেই বললেই চলে। স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সড়কটি মেরামতের জন্য অনুরোধ জানান তিনি।
সোনারং গ্রামের স্থায়ী বাসিন্দা কে. আলী ফিলিং স্টেশন এর মালিক মো. শহিদুল ইসলাম ঢালী (৫৭)জানান, এ সড়কটি যেন দেখার কেউ নেই। প্রতিদিন এ সড়ক দিয়ে শত শত লোকজন জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করে। আর চলাচল করতে গিয়ে এলাকার লোকজন দুর্ঘটনার কবলে পড়ে।
এদিকে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের। কারণ তাদের দীর্ঘ ভাঙা পথ পাড়ি দিয়ে চলাচল করতে হচ্ছে। যার কারণে স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সময় মতো শিক্ষার্থীরা যেতে পারে না।
ওই সড়কে চলাচলকারী শিক্ষার্থী জান্নাতুল আক্তার(১৫) বলেন, সড়কটির বেশির ভাগ স্থানই ভেঙে গেছে। যার কারণে স্কুলে যেতে খুবই কষ্ট হয়। আমরা চাই সড়কটি দ্রুত মেরামত করে দেওয়া হোক।
এ বিষয়ে টঙ্গীবাড়ী উপজেলা প্রকৌশলী শাহ মোয়াজ্জেম দৈনিক ইনকিলাব কে জানান, এই রাস্তটি সংস্কার করার জন্য ইতোমধ্যে টেন্ডার হয়েছিল কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করতে অনিহা প্রকাশ করায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়ে পুনরায় দ্রুতই এই রাস্তা নতুন টেন্ডার দিয়ে সংস্কার করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ