Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভুবনেশ্বর নদীর মুখ আটকিয়ে বালু ভরাট : হুমকিতে হাট-বাজার

চরভদ্রাসনে ভরাটের প্রতিবাদ ও ভরাট বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় ভুবনেশ্বর নদীর গতিপথের মুল পদ্মার পানি ঢোকার উৎসমুখ বা প্রবেশ পথ বন্ধ করে বালু ভরাটের অভিযোগ উঠেছে। অপরিকল্পিত এ বালু ভরাটের ফলে পাশের চর হাজীগঞ্জ হাট-বাজার নদী ভাঙনের হুমকিতে পড়ছে বলে দাবি ওই এলাকার মানুষের। এভাবে নদীর মূল গতিপথ বন্ধ করে বালু ভরাটের প্রতিবাদে ও তা বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে এলাকাবাসী ও চর হাজীগঞ্জ হাট-বাজারের ব্যবসায়ীরা। গত রোববার উপজেলার চরহাজিগঞ্জ বাজারের পাশের বালুভরাটের স্থানে কয়েকশত এলাকাবাসী ও ব্যবসায়ীরা এ মানববন্ধন ও বিক্ষোভ করেন।
এসময় বক্তব্য রাখেন, চরভদ্রাসন উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান কাওসার ব্যাপারী, চরহাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি কবিরুল আলম, সহ-সভাপতি মো. লুৎফর রহমান, স্থানীয় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক খবিরুদ্দিন আহমেদ, ৪নং গাজীরটেক ইউনিয়নের ইউপি সদস্য সরোয়ার হোসেন, চর হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ী আবুল খন্দকার, খলিল ব্যাপারী, শেখ আব্দুস সালাম প্রমুখ।
এসময় বক্তব্যে তারা বলেন, ভুবনেশ্বর নদীর মূল উৎস পথ বন্ধ করে স্থানীয় প্রভাবশালীরা তাদের ব্যক্তি স্বার্থে প্রশাসন ও বিআইডবিøউটিএকে ভুল বুঝিয়ে ব্যক্তি মালিকানা ও রেকর্ডীয় জমির ওপর দিয়ে নদীর গতিপথ পরিবর্তন করছে। এতে চর হাজীগঞ্জের হাট-বাজার বর্ষা ও জোয়ারের পানিতে ভাঙনের হুমকিতে পড়বে বলে অভিযোগ তাদের। অতি দ্রæত তারা নদীর মূল গতিপথ ফিরিয়ে পেতে প্রশাসন ও সরকারের কাছে জোর দাবি জানান।
এ ব্যাপারে চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানজিলা কবির ত্রপা জানান, বিষয়টি আমার জানা ছিলো না। আপনাদের মাধ্যমে জানলাম, অতিদ্রæত ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে পরামর্শ করে ও সরেজমিনে পরিদর্শন করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আমরা জনগণের ক্ষতি হোক ও হাট-বাজার হুমকিতে পরুক এমন কিছু করতে দিবো হবেনা।
এ ব্যাপারে বিআইডবিøউটিএ এর নির্বাহী প্রকৌশলী ঋদ্ধি রুবাইয়াৎ বলেন, ফরিদপুর জেলা ড্রেজ ম্যাটেরিয়াল ব্যবস্থাপানা কমিটি সিদ্ধান্ত নিয়ে যেখানে আমাদের বালু ভরাট করতে বলেছেন আমরা সেখানে বালু ফেলাচ্ছি। এখানে আমি নিজ ইচ্ছায় বালু ভরাট করছিনা। তবে, স্থানীয়দের ক্ষতি করে তো কাজ করা যায়না। যেহেতু স্থানীয়রা বালু ভরাট বন্ধে মানববন্ধন করেছেন। সেটা স্থানীয় প্রশাসন ও জেলা ড্রেজ ম্যাটেরিরাল ব্যবস্থাপনা কমিটির সাথে কথা বলে এবিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে, স্থানীয়দের মানববন্ধনের পরে চরভদ্রাসনের ইউএনও›র মৌখিক নির্দেশে আপাতত কাজ বন্ধ রাখা হয়েছে বলে জানান তিনি। উল্লেখ্য, ঐতিহ্যবাহী হাজীগঞ্জের বাজার জন্য ২০১৪-১৫ অর্থ বছরে বাজার রক্ষার বিপরীতে সরকারের বরাদ্দকৃত ৪০০ কোটি টাকার সিসি বøক ডাপিং মাটি বালু দিয়ে বাঁধ তৈরির কাজটি এখনও চলমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ