Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মৌলভীবাজারে যন্ত্রের ব্যবহারে সমলয় চাষাবাদের উদ্বোধন

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কৃষিতে যন্ত্রের ব্যবহার ও উৎপাদন বাড়াতে মৌলভীবাজার সদর উপজেলায় ‘সমলয় চাষাবাদ’ পদ্ধতিতে ১৫০ বিঘা জমিতে বোরো ধানের চারা রোপন শুরু করেছেন কৃষকরা। নতুন এ চাষাবাদ পদ্ধতি কৃষকদের মাঝে বেশ সাড়া জাগিয়েছে।
গত শনিবার দুপুরে সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের গ্রামশ্রীমঙ্গল এলাকায় আনুষ্ঠানিকভাবে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপনের উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। এর আগে সদর উপজেলা কৃষি পুনবাসন বাস্তবায়ন কমিটির আয়োজনে চাষাবাদ এলাকায় এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য।
মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদফতরেরর উপ-পরিচালক মো. সামসুদ্দিন আহমদ, সদর উপজেলা কৃষি অফিসার এস.এম. নাগিব মাহফুজসহ সমলয় চাষাবাদের দল নেতা কৃষক আবজাল আহমদ।
কৃষি সম্প্রসারণ অধিদফতরেরর উপ-পরিচালক মো. সামসুদ্দিন আহমদ জানান, কৃষি প্রণোদনার আওতায় সমলয় চাষাবাদের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করা ও খরচ কমানো মূল উদ্দেশ্য। আধুনিক কৃষি যন্ত্রপাতির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে একযোগে মাঠভিত্তিক সকল কৃষকের ফসল উৎপাদন করার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে বেশি ফলন পাওয়া সম্ভব।
তিনি বলেন, মানুষ বাড়লেও বাড়ছে না কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ফসল উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পূরণ করতে হবে। কৃষি মন্ত্রণালয়ের এমন উদ্যোগে উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ শুরু করা হয়েছে।
তিনি আরও বলেন, এবছর জেলায় সমলয়ে চাষাবাদ দু’টি উপজেলায় হচ্ছে। একটি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নে এবং অপরটি কুলাউড়া উপজেলার কুলাউড়া সদর ইউনিয়ন।
গত ৩ জানুয়ারি গিয়াসনগর ইউনিয়নের কৃষকরা ট্রে ও পলিথিনে বীজতলা তৈরি শুরু করছিলেন। সেই বীজের চারা দিয়ে রোপন করা হচ্ছে সমলয়ে চাষাবাদের ১৫০ বিঘা জমিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ