Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শর্ত সাপেক্ষে হিন্দি সিনেমা আমদানির পক্ষে পরিচালক সমিতি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৩ পিএম

শাহরুখ খানের ‘পাঠান’ বাংলাদেশে আমদানি নিয়ে আলোচনা যেনো থামছেই না। বিশ্বব্যাপী ‘পাঠান’ মুক্তির পর সিনেমাটি বাংলাদেশে প্রদর্শন করার আবেদন করে দেশের একটি পরিবেশক প্রতিষ্ঠান। ভারতীয় সিনেমা আমদানি করা নিয়ে মন্ত্রণালয় থেকে শুরু করে চলচ্চিত্রের সংগঠনগুলো এরইমধ্যে কয়েক দফা মিটিং করেন। এদিকে হিন্দি সিনেমা আমদানি নিয়ে এরই মধ্যে শিল্পী সমিতি দশ পার্সেন্ট দাবি করে আমদানির পক্ষে মত দিয়েছেন। এবার পরিচালক সমিতি বলিউডের সিনেমা আমদানিতে শর্ত জুড়ে দিয়েছেন। এই শর্তগুলো মেনে আমদানি করে হিন্দি সিনেমা প্রদর্শনের পক্ষে মত দিয়েছেন সমিতির নেতারা।

সংগঠনের পক্ষ থেকে দেওয়া শর্তে বলা হয়েছে, মাসের প্রথম দুই সপ্তাহে হিন্দি ছবি চালানো যাবে না। বছরের দুই ঈদে মুক্তি দেওয়া যাবে না কোনো হিন্দি ছবি। বছরে ৬টি বা ১০টি ছবি আসতে পারবে। হিন্দি ছবি আমদানির মেয়াদকাল হবে দুই বছর। সভায় আরও কিছু শর্তে আমদানিতে বাংলাদেশে হিন্দি চলচ্চিত্র আনার পক্ষে মতামত দিয়েছে এ সমিতি।

সভায় পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ বলেন, ‘আমি নিজেও বিশ্বাস করি, এখন সিনেমা হল বাঁচানোর জন্য হিন্দি ছবির দরকার আছে। এর মধ্যে আমার কোন দ্বিধাদ্বন্দ্ব নেই। দেশের জন্য যুদ্ধ করেছি। আমার ছবিতে দেশের কথা বলেছি। দেশের প্রতি ভালোবাসার পরিপ্রেক্ষিতে বলতে পারি, এই মুহূর্তে যুব সমাজকে যদি সিনেমা হলে না ঢোকানো যায়, তাহলে ক্ষতি হয়ে যাবে। তা না হলে দেশের নীতিনির্ধারকেরা দায়ী থাকবেন, প্রজন্ম তাদের দায়ী করবে।’

শাহরুখ খানের ‘পাঠান’ বিশ্বব্যাপী মুক্তির পরই বেশ আলোচিত হয়। ঠিক সেই মুহূর্তে আমদানি প্রক্রিয়াতে বাংলাদেশে ছবিটি মুক্তির বিষয়টি সামনে আসে। আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট সাফটা চুক্তির আওতায় সিনেমাটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শন করতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বরাবর আবেদন করে। বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ে আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটি সভাও করলেও ‘পাঠান’ মুক্তির বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ