Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ফাঁকা আসন পূরণে ‘স্পট এডমিশন’ নেবে শাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১:২৭ পিএম

গুচ্ছের আওতায় প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে শিক্ষার্থী ভর্তিতে এখন পর্যন্ত মোট আসনের বিপরীতে পর্যাপ্ত শিক্ষার্থী পায়নি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( শাবি)। প্রাথমিকভাবে মোট ৮ বার কল করার পরেও বিভিন্ন বিভাগে মোট ১৩৪ টি আসন ফাঁকা রয়ে গেছে। এসব আসন পূরণের উদ্দেশ্যে এবার ‘স্পট এডমিশনে’ ভর্তির জন্য শিক্ষার্থী ডেকেছে শাবি।

সোমবার দিবাগত রাত আনুমানিক ১২ টার পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ‘স্পট এডমিশন’ এর জন্য আগামী ২ ফেব্রুয়ারি ‘বিজ্ঞান বিভাগের র‌্যাংক পজিশন ৯ হাজার ৪০০ এবং মানবিক বিভাগের র‌্যাংক পজিশন ১ হাজার ৬’শ ৫০ পর্যন্ত শিক্ষার্থীদেরকে ডাকানো হয়েছে। সেদিন সকাল ৯ টা থেকে বিজ্ঞান বিভাগের ভর্তি নেয়া হবে এবং দুপুর ২ টা থেকে মানবিকের ভর্তি নেয়া হবে।

জানা যায়, এবারের ‘স্পট এডমিশন’ কলের আগে মোট ৮ বার প্রাথমিক ভর্তি ও চূড়ান্ত ভর্তি শেষে এখনো বিজ্ঞান বিভাগের আওতায় ১২৪ টি এবং মানবিক বিভাগের আওতায় ১০ টি আসন খালি রয়েছে। এর মাঝে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ওশেনোগ্রাফি ( সমুদ্রবিজ্ঞান) বিভাগে ২৩ টি, এনথ্রোপলজি (নৃবিজ্ঞান) বিভাগে ২৫টি, বাংলা বিভাগে ৩ টি, পাবলিক এডমিনিস্ট্রেশন (লোক প্রশাসন) বিভাগে ৪টি, পলিটিক্যাল স্টাডিজ বিভাগে ১৬টি, সোশ্যাল ওয়ার্ক (সমাজকর্ম) বিভাগে ২৫টি আসন ফাঁকা রয়েছে। এছাড়া সোশিয়োলোজি (সমাজবিজ্ঞান) বিভাগে ২৮ টি এবং মানবিকের জন্য কেবলমাত্র এনথ্রোপলোজি বিভাগে ১০ টি আসন ফাঁকা রয়েছে।

বিজ্ঞান বিভাগে ৯ হাজার ৪০০ এবং মানবিক বিভাগে ১ হাজার ৬’শ ৫০ পর্যন্ত শিক্ষার্থী ডাকানো হলেও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সূত্রে জানা যায়, আবেদনকারী শিক্ষার্থীদের যাদেরকে শাবি থেকে এখন পর্যন্ত কোনো সাব্জেক্ট অফার করা হয়নি, তারা ‘স্পট এডমিশন’ এ ভর্তির জন্য যোগ্য বলে গণ্য হবেন। কিন্তু যে আবেদনকারী জিএসটি ভর্তি বাতিল করেছেন অথবা গুচ্ছভুক্ত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তির ডাক পেয়েও সেখানে প্রাথমিক ভর্তি নিশ্চিত করেননি, তিনি ভর্তির জন্য যোগ্য বলে গণ্য হবেন না। ভর্তির জন্য শিক্ষার্থীদের যারা গুচ্ছভুক্ত যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করেছেন তাদেরকে ১০ হাজার টাকা এবং যারা করেননি তাদেরকে ১৫ হাজার টাকা নিয়ে আসতে বলা হয়েছে। এছাড়া আবেদনকারীরা এইচএসসি এবং এসএসসি’র মার্কশিট জমা দেননি তাদেরকে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে আসতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ