Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩০ বাড়িতে আগুনের দেওয়ার ঘটনায় অজ্ঞাত ১২শ জনের বিরুদ্ধে মামলা!!

ঘোড়াঘাটে জোড়া খুন হত্যার ঘটনায় জেরে-

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৩:৩৭ পিএম

দিনাজপুরের ঘোড়াঘাটে জমি নিয়ে বিরোধের জেরে জোড়া খুনের ঘটনার একদিন পর ৩০বাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় অজ্ঞাত ১২ শ' ব্যক্তির নামে ঘোড়াঘাট থানায় মামলা দায়ের করা হয়েছে। গতকাল শুক্রবার রাতে গ্রাম পুলিশ সুশিল চন্দ্র, হাবিবুর রহমান, আফজাল হোসেন বাদি হয়ে মামলা দায়ের করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়,গত বৃহস্পতিবার যোহরের নামাজের পর জমি নিয়ে বিরোধের জেরে মৃত মনোয়ার হোসেন মিম(২৪) ও রাকিব হোসেন মন্ডল (২৩) নামের দুই জনের দাফন শেষ হয়। পরে, গ্রামের লোকজন ও বিভিন্ন গ্রাম হইতে জানাজায় অংশগ্রহণ করা লোকজন এবং গ্রামের বিভিন্ন বয়সের উত্তেজিত নারী ও পুরুষ বেআইনী জনতায় দলবদ্ধ হয়ে হাতে লাঠি-শোঠা, দা, কোদাল নিয়া একযোগে খোদদাতপুর হঠাৎ পাড়া গ্রামে প্রতিপক্ষের বাড়ী’সহ আশ-পাশের লোকজনের বাড়ী ঘরের উপর চড়াও হয়, লুটপাট চালায়, বাড়িগুলোতে অগ্নিসংযোগের করে। ১৬ লক্ষ টাকার প্রতি সাধন করে।
জমি নিয়ে বিরোধের জেরে খোদদাতপুর গ্রামে হায়দার আলীর পরিবারের সঙ্গে একই গ্রামের চুনিয়া পাড়া ওমর আলীর পরিবারের সদস্যের সাথে বাগ- বিত্তান্ড সময় ওমর আলীর ছেলে মনোয়ার হোসেন ও তার বন্ধু রাকিব হায়দার প্রতিপক্ষের হাতে খুন হন। দুজনের জানাজা চলছিল ওই সময় উত্তেজিত জনতা চুনিয়াপাড়া গ্রামে ঢুকে অগ্নি সংযোগ করলে প্রাণভয়ে নারী-পুরুষ শিশু বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়।
সরজমিনে গ্রামে ঘুরে দেখা যায়, নিহতদের আত্মীয়-স্বজনের মতন, নিহত মনোয়ার হোসেন পিতা ওমর আলী জানান গত একমাস আগে রাকিব হোসেন দুই মাস মনোয়ার হোসেন এর বিবাহ হয়। নিহত মনোয়ার হোসেনের বাবা হায়দার আলী বলেন, বিনা দোষে আমার ছেলেটাকে পিটিয়ে পিঠে চাকু মেরে হত্যা করল ছেলের বউটাকে অল্প বয়সে বিধবা করলো তিনি ছেলের হত্যাকারীদের ফাঁসির দাবি করেন।
জোড়া খুনের ঘটনায় উত্তেজিত জনতা প্রতিপক্ষের লাগানো আগুনে বাড়ির সব কিছু পুড়ে গেছে ওই গ্রামের লাকি আক্তার ও নার্গিস আক্তার জানায়, সব পুড়ে গেছে কি খাব? লুটেছে হয়েছে আসবাবপত্র গরু- ছাগল, খোলা আকাশের নিচে বসে অভুক্ত সন্তানকে কোলে নিয়ে হু হু করে কাঁদছিল ছিল। সকালে পেটে খাবার যায়নি সব তো পড়ে গেছে।
প্রকাশ উত্তেজিত জনতা উক্ত গ্রামে ৩৮ টি বাড়িতে এবং ২৪ টি খড়ের পালায় আগুন দিয়ে সব ভূস্মিত করে দেয়। একদিকে হত্যা মামলা অন্যদিকে বাড়ি পোড়ানোর মামলায় বর্তমানে গ্রামটিতে পুরুষ শূন্য হয়ে পড়েছে।

এদিকে গত বুধবার দুপুরে জমি নিয়ে বিরোধের জেরে দুই যুবককে হত্যাকাণ্ডের ঘটনায় নিহতের বাবা বাদি হয়ে ৫ জনকে আসামি করে মামলা দায়ের করেন।পরে পুলিশ ও র‍‍্যাব অভিযান চালিয়ে প্রধান আসামি সহ চারজনকে আটক করন।

দিনাজপুর -৬ আসনের সংসদ সদস্য এমপি শিবলী সাদিক, দিনাজপুর জেলা পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

দৈনিক ইনকিলাব সংবাদদাতা কে এমপি শিবলী সাদিক জানান ,এক টুকরো জমির জন্য দুটি যুবককে হত্যাকরা জঘন্য কাজ করেছেন তারা। আইনশৃঙ্খলা বাহিনীকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।অপর দিকে যারা এই ঘটনার সঙ্গে জড়িত নয় তাদের বাড়িতেও কে বা কারা আগুন ধরিয়ে পরিবারগুলোকে নিঃস্ব করেছে প্রকৃত ক্ষতিগ্রস্তদের সরকারি বিভিন্ন সহায়তা প্রদান করা হবে বলে জানান।
ঘোড়াঘাট থানার ওসি আবু হাসান কবির জানান, অগ্নিসংযোগের ঘটনায় বেশ কিছু আসামি করে তিনজন গ্রাম পুলিশ বাদি হয়ে মামলা দায়ের করেছেন।এরই মধ্যে দুই যুবককে হত্যার ঘটনায় আরো চার জনকে আটক করা হয়। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ