Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সঙ্কট উত্তরণে সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই : মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে গর্জে উঠতে হবে  মাওলানা মোহাম্মদ ইসহাক
স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে গুম, খুনসহ সন্ত্রাসী জঙ্গি কর্মকান্ড ভয়াবহ পর্যায়ে রয়েছে। পত্রিকায় প্রকাশিত জঙ্গি বোমায় আহত ৪ বছরের এক শিশুর কাতর চাহনি সবাইকে ব্যথিত করেছে। এ অবস্থা থেকে বেড়িয়ে আসতে হবে। আমাদের নেত্রী সুষ্ঠু নির্বাচনের একটি প্রস্তাব দিয়েছেন। সঙ্কট উত্তরণে সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই। একমাত্র নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর সম্ভব।
আমরা প্রেসিডেন্টের কাছেও আমাদের পরামর্শ তুলে ধরেছি। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার নিশ্চিত করতে হবে। নিরপেক্ষ সরকার ছাড়া নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সত্যিকার অর্থে একটি অবাধ, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশে একটি গণতান্ত্রিক ও জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করতে হবে। প্রধান বিচারপতির মন্তব্যের প্রসঙ্গে তিনি বলেন অনির্বাচিত অবৈধ সরকার বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত করছে। এ সরকার রাষ্ট্রের সবগুলো পিলারকে ধ্বংস করে দিচ্ছে। সরকার বিরোধী দলের নেতা কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে রাজনীতি থেকে তাদের দূরে রাখার চক্রান্ত করছে। তাই নির্বাচনের জন্য জনমত গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের গণতান্ত্রিক অধিকার, শিক্ষার অধিকার, ধর্মীয় অধিকার প্রতিষ্ঠা করতে হবে। খেলাফত মজলিসের কেন্দ্রীয় সাধারণ পরিষদের ৯ম অধিবেশনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উদ্বোধনী বক্তব্যে খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক বলেন, দেশ ও জনগণের কল্যাণের জন্যে আমরা জীবন দিতে প্রস্তুত। আমরা সর্বদা জালিমের বিরুদ্ধে মজলুমের পক্ষে। আমরা দুনিয়ার সকল মজলুমের মুক্তি কামনা করি। বিশেষ করে রোহিঙ্গার মজলুম মুসলমানদের ওপর মিয়ানমার সরকার যে অবমানবিক নির্যাতন চালাচ্ছে তার বিরুদ্ধে সবাইকে গর্জে উঠতে হবে।
গতকাল ঢাকায় কাজী বশির মিলনায়তনে খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অধিবেশনে সম্মানিত মেহমান হিসেবে বক্তব্য পেশ করেন খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমির অধ্যক্ষ মাসউদ খান, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম বীর প্রতীক, খেলাফত মজলিসের নায়েবে আমির মাওলানা সৈয়দ মজিবুর রহমান, জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা’র সভাপতি শফিউল আলম প্রধান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, এনডিপি’র চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্তুজা, ন্যাপ ভাসানীর সভাপতি এডভোকেট আজহারুল ইসলাম চৌধুরী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড সাঈদ আহমদ, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মুস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আজিজুল হক প্রমুখ।
সংগঠনের যুগ্ম মহাসচিব এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, শেখ গোলাম আসগর এবং সংগঠনিক সম্পাদক মুহাম্মদ মুনতাসির আলীর পরিচালনায় অনুষ্ঠিত অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন অধিবেশন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক সংগঠনের সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন। এতে একটি শোক প্রস্তাবসহ বিভিন্ন বিষয়ে ৮টি প্রস্তাব পেশ করেন; যথাক্রমে সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধা শফিউল আলম, ড. মোস্তাফিজুর রহমান ফয়সল, অধ্যাপক আবদুল হালিম, মাওলানা নোমান মাযহারী, এডভোকেট মুহাম্মদ মিজানুর রহমান, মাওলানা আহমদ আলী কাসেমী, অধ্যাপক কে এম আলম, অধ্যাপক মো: আবদুল জলিল। গৃহীত প্রস্তাবের বিষয়গুলি হচ্ছে- নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও দেশে দেশে মুসলিম নির্যাতন, হত্যা, সন্ত্রাস, উগ্রবাদ শিক্ষানীতি ও পাঠ্যসূচির অনৈসলামীকরণ পরিবেশ ও সুন্দরবনের জন্যে ক্ষতিকর রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, সামাজিক অবক্ষয় ও রাজনৈতিক সঙ্কট, আর্থনৈতিক ক্ষেত্রে অস্থিরতা প্রসঙ্গ।
মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, খেলাফত মজলিসের রাজনৈতিক লক্ষ্য হচ্ছে খেলাফতে রাশেদার আদলে বাংলাদেশকে একটি সমৃদ্ধ কল্যাণ রাষ্ট্রে পরিণত করা। একটি গণপ্রতিনিধিত্বশীল ও জবাবদিহীমূলক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠিত করা। দারিদ্র্যবিমোচন ও উন্নয়ন সুনিশ্চিত করা। এ লক্ষ্যে খেলাফত মজলিস আলেম উলামা ও দ্বীনদার আধুনিক শিক্ষিত শ্রেণির  সমন্বয়ে  সমাজের সাধারণ লোকদের অংশ গ্রহণ, সমর্থন ও সহযোগিতায় একটি মজবুত সংগঠন ও আন্দোলন গড়ে তোলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
অধিবেশনে অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক আমির এবং ড. আহমদ আবদুল কাদের মহাসচিব পুনঃনির্বাচিত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ