Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশ থেকে ঋণ করে এই সরকার ঘি দিয়ে ভাত খাচ্ছে -টুকু

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৭:১৬ পিএম

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, ১৯৭৫ সালের ২৫জানুয়ারী তৎকালীন শাসক শেখ মুজিবুর রহমান ১১ মিনিটে শাসনতন্ত্র হত্যা করে বাকশাল কায়েম করেছিলেন। সে সময়ে এক রাষ্ট্র এক রাজা ঘোষনা দিয়েছিলেন। এজন্য বাংলাদেশের জনগণ আওয়ামী লীগকে ১৯৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশের ক্ষমতায় নিয়ে আসেনি। ১৯৯৬ সালে বর্তমান অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা কৌশল অবলম্বন ও তসবীহ হাতে নিয়ে জনগণকে ভূল বুঝিয়ে ক্ষমা চেয়ে ক্ষমতায় এসেছিলেন। এরপর এই প্রধানমন্ত্রীর একই অবস্থা দেখে আবারও জনগণ আওয়ামী লীগের দিকে মুখ ফিরিয়ে নেয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে রাজশাহী জেলা ও মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে রাখেন।
তিনি বলেন, বর্তমান বিনা ভোটের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাবার আমলেও দেশে চরম দুর্ভিক্ষ হয়েছিলো। এখন আবারও দেশ এই পথে হাটছে। তিনি বলেন, আওয়ামী লীগ দিনরাত উন্নয়নের কথা বলে। কিসের উন্নয়ন হয়েছে। উন্নয়ন হয়েছে কনক্রিটের। জনগণের জীবন মানের কোন উন্নয়ন হয়নি। উন্নয়ন হয়েছে জগণের মাথাপিছু ঋণ। ঋণ করে এই সরকার ঘি দিয়ে ভাত খাচ্ছে। নিজেদের বিলাসবহুল জীবন যাপনের জন্য মেগা প্রকল্প দেখিয়ে বিদেশ থেকে ঋন করে এনে সে টাকা লোপাট করছে। এই টাকার সুদ ও এমপি, মন্ত্রী ও দলীয় নেতাকর্মী এবং আইনশৃংখলা বাহিনী ও প্রশাসনের চাহিদা মেটাতে গিয়ে জনগণের উপর প্রতিদিন ট্যাক্সের হার বৃদ্ধি করছে। গ্যাস ও বিদ্যুতের মুল্য বৃদ্ধি করে কলকারখানা বন্ধ করে দিচ্ছে। এতে করে দেশে বেকার সমস্যা বেড়ে যাচ্ছে।
প্রধান অতিথি বলেন, আগামী ২৯ তারিখ রাজশাহীতে আওয়ামী লীগের জনসভা হবে। এ লক্ষে বাস, ট্রেন ও অন্যান্য যানবাহন ফ্রিসহ বিভিন্ন নতুন নতুন রুট সৃষ্টি করেছে। সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে সমাবেশে আসতে। এসব লোকজনকে নিয়ে আসার জন্য তাদের খাওয়া ও টাকার ব্যবস্থা করেছে।
তিনি বলেন, এত কিছু করেও সমাবেশে লোক হবেনা বলে জানান। বিএনপি’র সকল সমাবেশ ঘিরে এই অবৈধ সরকার নানা ভাবে হয়রানী করেছে, এখনো করছে। সকল প্রকার যানবাহন বন্ধ করে দিয়েছিলো। সমাবেশ স্থলে যেতে দেয়নি। মঞ্চ করতে দিয়েছে একদিন পূর্বে। এরপরেও বিএনপি’র প্রতিটি সমাবেশ জনসমুদ্রে পরিণত হয়েছিলো। আগামীতে এমনি হবে।
তিনি বলেন, আওয়ামীলীগ জনসভা করবে খুব ভাল কথা। কিন্তু এতে বিএনপি’ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা কি করেছে। তাদের বাড়িতে রাতের অন্ধকারে ডিবিসহ আইনশৃংখলা বাহিনীর সদস্যা হামলা করছে। ঘরের দরজায় লাথি মারছে। বিএনপি’র সমাবেশের সময়ও তারা এরকমই করেছিলো। আবার এখনোও করছে। এটা আসলে রুটিন ওয়ার্কে পরিণত হয়েছে উল্লেখ করে এগুলো বন্ধ করার আহ্বান জানান তিনি। সেইসাথে আগামী সংসদ নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবী জানান। দাবী না মানলে আগামী নির্বাচনে কেউ আসবেনা উল্লেখ করে আগামীতে সরকার পতনের আন্দোলন আরো বেগমান করা হবে বলে জানান। সেইসাথে গ্যাস ও বিএনপি’র সমাবেশ ঘিরে আওয়ামী লীগের কাউন্টার সমাবেশ করার প্রতিবাদে আগামী ৪ ফেব্রুয়ারী রাজশাহীতে বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে বলে ঘোষনা দেন প্রধান অতিথি।
রাজশাহী ঐতিহাসিক ভূবনমোহন পার্কে গণতন্ত্র হত্যা দিবসে গণতন্ত্র পুনরুদ্ধারে ১০দফা দাবী ও বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও রাজবন্দীদের মুক্তি, দুর্নীতিবাজ,ফ্যাসিস্ট, গণবিরোধী সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, বিদ্যুৎ, গ্যাস ও নিত্যপন্যের মূল্য কমানোর দাবিতে সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এরশাদ আলী ঈশা। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা, সাবেক মেয়র ও এমপি মিজানুর রহমান মিনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু।
রাজশাহী জেলা বিএনপি’র সদস্য সচিব অধ্যাপক বিশ^নাথ সরকার ও মহানগর বিএনপি’র সদস্য সািচব মামুনুর রশিদ মামুনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সভাপতি ও সাবেক রাসিক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রান ও পনির্বাসন বিষয়ক সহ সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শফিকুল হক মিলন, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র আহ্বায়ক আবু সাঈদ চাঁদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম মার্শাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ