Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশেও মুক্তি পেতে পারে শাহরুখের ‘পাঠান’, সিদ্ধান্ত আজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ৯:৫৬ এএম | আপডেট : ১২:৪২ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩

শাহরুখ খানের প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’ আগামীকাল (২৫ জানুয়ারি) মুক্তি পাবে। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাচ্ছে সিনেমাটি। এবার বাংলাদেশেও মুক্তির আবেদন করা হয়েছে। চলচ্চিত্রটি সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে আনার চেষ্টা চলছে। সবকিছুই ঠিকঠাক থাকলে ভারতের সঙ্গে বাংলাদেশেও আলোচিত এই সিনেমাটি মুক্তি পেতে পারে। এ বিষয়ে বাংলাদেশের একটি প্রযোজনা সংস্থা ইতোমধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে।

একটি সূত্র মন্ত্রণালয়ে চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, আজ (২৪ জানুয়ারি) মঙ্গলবার দুপুর ৩ টায় এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ে মিটিং রয়েছে। সেই মিটিংয়ে নিশ্চিত হতে পারে ‘পাঠান’ বাংলাদেশে মুক্তি পাবে কি না। যদি মিটিংয়ে ইতিবাচক ফলাফল পাওয়া যায় তাহলে এই সিনেমাটি সাফটা চুক্তির নীতিমালা অনুসারে ভারতে মুক্তির দুইদিন পরে বাংলাদেশে মুক্তি পাবে।

সার্ক চুক্তিভুক্ত দেশসমুহের মুক্ত বাণিজ্য চুক্তিকেই সংক্ষেপে এবং ইংরেজিতে সাফটা (SAFTA) বলা হয়। ২০০৪ সালের জানুয়ারি মাসে ইসলামাবাদে এ চুক্তি স্বাক্ষরিত হয়। সার্কভুক্ত সবকয়টি দেশের মধ্যে চুক্তি হলেও সিনেমা কেবল ভারতের কলকাতার সিনেমাই বেশি এসেছে, হিন্দি কিছু সিনেমাও আনা হয়েছে। তবে এবার এই চুক্তির আওতায় ভারতের সবচেয়ে আলোচিত সিনেমা ‘পাঠান’ আসতে পারে।

এদিকে সম্প্রতি বলিউড ভিত্তিক প্রভাবশালী পোর্টাল বলিউড হাঙ্গামা এক প্রতিবেদনে জানাচ্ছে, ছুটির দিন না হওয়া শর্তেও মুক্তির প্রথমদিনে ৩৯-৪১ কোটির বেশি রুপি আয় করতে পারে ‘পাঠান’। এমনটা হলে শাহরুখ খানের সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ উদ্বোধনী দিনে উপার্জনকারী সিনেমা হবে এটি। তার ‘হ্যাপি নিউ ইয়ার’ সংগ্রহ করেছিল ৪৪.৯৭ কোটি রুপি।

‘পাঠান’ দিয়ে দীর্ঘ চার বছরের অধিক সময় পর পর্দায় ফিরছেন শাহরুখ খান। দীপিকার সাথে পুনরায় জুটি বেঁধে ভক্তদের অপেক্ষার অবসান ঘটাতে যাচ্ছেন। সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ। এতে আরও অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম। ক্যামিও হিসেবে আছেন সালমান খান আর হৃতিক রোশন। আগামীকাল (২৫ জানুয়ারি) ভারতের প্রেক্ষাগৃহে হিন্দি, তামিল ও তেলুগু ভাষায় পর্দায় আসতে যাচ্ছে ‘পাঠান’। আর সব ঠিক থাকলে বাংলাদেশেও মুক্তি পেতে যাচ্ছে ভারতের দুইদিন পর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ