Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে নালা উদ্ধারে গিয়ে হামলার শিকার ইউএনও মুক্তিযোদ্ধা সন্তান সহ দুজনকে কারাদন্ড

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৭:১৫ পিএম

বরিশালের বাবুগঞ্জে কৃষি জমির পানি নিস্কাশনে শত বছরের পুরনো নালা উদ্ধারে বাঁধা দেয়ায় দুই জনকে তিন মাস করে সশ্রম কারাদÐাদেশ দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম ও নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা জানিয়েছেন। নির্বাহী হাকিম সাংবাদিকদের জানিয়েছেন, সরকারী কাজে বাধা দেয়ায় বাবুগঞ্জের চাঁদপাশা ইউনিয়নের মাহিন (১৯) ও স্বজন নাইম হাসান (২৬) কারাদÐ দেয়া ছাড়াও আটক অপর পাঁচ জনকে মুচলেকার বিনিময়ে মুক্তি দেয়া হয়েছে। দন্ডিত মাহিন মুক্তিযোদ্ধা আব্দুল হালিম ওরফে সত্তার দালাল’র ছেলে বলে জানা গেছে।
ইউএনও জানান, বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের আরজি কালিকাপুর গ্রামে শত বছরের পুরানো পানি প্রবাহের নালা একটি পরিবার দখল করে ভরাট করে মুরগির খামার করেছে। এছাড়াও গাছ রোপন করে নালা বন্ধ করে দিয়েছে। এতে প্রায় ৬০ একর জমিতে পানি আটকে থাকে। পানি নিস্কাশন না হওয়ায় ওই জমি অনাবাদী হয়ে পড়ে।
স্থানীয়দের আবেদনের প্রেক্ষিতে নালা উদ্ধারে গেলে বাঁধা দেয়া হয়। এসময় দখলদার পরিবার প্রশাসনের লোকজনকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে এবং ককটেল বিস্ফোরণ ঘটায়। এসময় পুলিশ অভিযান চালিয়ে ৭ জনকে আটক করা ছাড়াও হামলার কাজে বৃবহৃত লাঠিসোটাও উদ্ধার করে। এসব বেঅ।নিীকর্মকন্ডে জড়িত থাকার অভিযোগ প্রমানিত হওয়ায় দুজনকে কারাদÐ দেয়া হয়েছে বলে জানান তিনি।
মহানগর পুলিশের এয়ারপোর্ট থানার পরিদর্শক লোকমান হোসেন সাংবাদিকদের জানান, নালা উদ্ধারে ইউএনও ঘটনাস্থলে যান। এ সময় উপজেলা চেয়ারম্যান, স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ পুলিশও ছিল। বিএডিসি ও কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তাও ছিলেন। নালা কাটার সময় পাশের বাড়ির মালিকের সন্তানরা লাঠিসোটা নিয়ে শ্রমিকদের ওপর হামলা করে। পুলিশের প্রতিও ইটপাটকেল নিক্ষেপ করে তারা। এমনকি ইউএনওর পাশে থাকা একজন ইটের আঘাতে আহত হয়েছেন। সরকারী কাজে বাঁধা দেয়াও হমলার অভিযোগে আটক করে অপরাধের মাত্রা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।
এ ব্যাপারে বীরমুক্তিযোদ্ধা আব্দুল হালিম সাংবাদিকদের জানান, পাশের অব্যবহৃত জমি থেকেও পানি নিস্কাশনের ব্যবস্থা করা যেত। কিন্তু স্থানীয়দের ইন্ধনে উদ্দেশ্যে প্রণোদিতভাবে তার ভিটা বাড়ি নষ্ট করে ড্রেন নির্মাণ করা হয়েছে। পরিবারের সদস্যদের উওপর ইউএনও হামলা চালান সহ তার নিরপরাধ সন্তানদের সাজা দেয়ার অভিযোগও করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ