Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি গেজেটে নিজের নাম বসিয়ে প্রতারণাকারী ভ‚য়া নারী ম্যাজিষ্ট্রেটকে আটক করেছে দিনাজপুর পুলিশ

দ্রুততার সাথে প্রতারণার মাধ্যমে টাকা রোজগারের জন্য এবার জেলা প্রশাসকের স্বাক্ষরে সরাসরি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৭:০৫ পিএম

৩৮ তম বিসিএস এর উত্তির্ণের তালিকা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখা গেজেটে নাম পেষ্ট করে কখনও ম্যাজিষ্ট্রেট বা কর্মকর্তা পরিচয়ে নিয়োগসহ বিভিন্নভাবে প্রতারনার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়াই ছিল মূল কাজ। ভ‚য়া নিয়োগপত্র দিতে দিতে নিজেই পত্রিকায় ভ‚য়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে দেন অতঃপর নিয়োগের মাধ্যমে দ্রæত টাকা হাতিয়ে নেয়ার পথ বেছে নেয়। নিজের নাম, এনআইডিসহ সবকিছ্ইু ভ‚য়া তৈরী করা এক প্রতারক নারীকে আটক করেছে দিনাজপুর পুলিশ। সবশেষ দিনাজপুরের জেলা প্রশাসক এর স্বাক্ষর জাল করে জাতীয় ও স্থানীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেন প্রতারক নুতন প্রতারণার ঘটনা প্রকাশ পেয়েছে। ভ‚য়া নিয়োগ বিজ্ঞপ্তি’র বিষয়ে স্যোসাল মিডিয়ায় গন বিজ্ঞপ্তি প্রকাশ করে জেলা প্রশাসক খালিদ মোহাম্মদ জাকি। পরে সংশ্লিষ্ট পত্রিকার স্থানীয় প্রতিনিধি বিজ্ঞপ্তি প্রদানকারী মামলা দায়ের করলে পুলিশ আঞ্জুমান আরা আজমেরীকে স্বামীসহ আটক করে পুলিশ। তার প্রকৃত নাম আনিকা তাসনিম সরকার। তাকে আটকের পর বেরিয়ে আসে ঝুড়ি ভর্তি ভ‚য়া জাল জালিয়াতির তথ্য ও ডকুমেন্ট।

আজ সোমবার বিকেলে দিনাজপুর পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ প্রেস ব্রিফিংয়ে প্রতারক নারীকে সাংবাদিকদের সামনে হাজির করেন। প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার জানান, গত ১৫ জানুয়ারী দৈনিক মানব কন্ঠ ও দৈনিক খবরএকদিন পত্রিকায় জেলা প্রশাসক কার্যালয়ে ১৫টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটি ভ‚য়া মর্মে জেলা প্রশাসক স্যোসাল মিডিয়ায় গণ বিজ্ঞপ্তি প্রকাশ করে। তবে জেলা প্রশাসক বা তার কোন প্রতিনিধি এ মর্মে থানায় কোন মামলা দায়ের করেনি। পরে ভ‚য়া বিজ্ঞপ্তি প্রদানের অভিযোগে মানব কন্ঠের দিনাজপুর প্রতিনিধি করা মামলায় তথ্য প্রযুক্তির সাহায্যে প্রতারক নারী ও সহযোগী স্বামী আবদুল মান্নানকে আটক করা হয়। প্রেস ব্রিফিংয়ে জানানো প্রতারক নারী নিজের নাম পরিবর্তন করে দীর্ঘদিন যাবত এই অপকর্ম চালিয়ে আসছে। তার প্রকৃত নাম আনিকা তাসনিম সরকার। তার পিতা দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার সাবেক পৌর মেয়র শাজাহান আলী সরকার ওরফে পুতু সরকার। প্রতারক আনিকা ৩৮ তম বিসিএস উত্তির্ণের তালিকার তার নাম পেষ্ট এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখা গেজেটের ১০৫ নম্বরের পরিচয় ব্যবহার করতো। প্রতারক আনিকা দীর্ঘদিন ধরে প্রতারনার কাজ করে আসছে। আদালতে নেয়ার পথে আনিকার সাথে কথা বললে তিনি জানান, তার প্রথম স্বামী ঢাকা মেট্রোপলিটন পুলিশে কর্মরত থাকা অবস্থায় বিভিন্ন জনের কাছ থেকে টাকা নিয়ে পরিশোধ করতে না পারার এক পর্যায়ে প্রতারণার পথে আসেন। ভুক্তভোগীদের একজন দিনাজপুরের হিলি হাকিমপুর ডাঙ্গাপাড়া এলাকার বাসিন্দা শারমিন সুলতানা জানান, প্রতারণার সাথে অনিকার সাথে তার পূরো পরিবার জড়িত। প্রমাণস্বরুপ সে সকলের সাথে আলাপচারিতার একাধিক ছবিও দেখান। তার মতে দীর্ঘ ২০১৭ সাল থেকে তার মাধ্যমে একাধিক চাকুরীপ্রত্যাশির কাছে কোটিরও বেশী টাকা হাতিয়ে নিয়েছেন ওই নারী। তার দাবী শ্ধুু অনিকা নয় তার পরিবারের অন্যান্য সহযোগীদের আটক করা হলে আরো অনেক তথ্য বেরিয়ে আসবে।
সে সাধারন মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য রুশ মডেলের একটি আধুনিক মডেলের জীপগাড়ী ভাড়ায় নিয়ে ব্যবহার করতো। পুলিশ গাড়ীটি উদ্ধার করেছে। ইতিপূর্বে ঢাকার যাত্রাবাড়ী এলাকায় থানায় প্রতারনার মামলায় হাজতবাসও করেছে সে। উল্লেখ্য প্রেস ব্রিফিং চলাকালে নিয়োগের নামে লক্ষ লক্ষ টাকা হারানো কয়েকজন প্রতারক এসপি কার্যালয়ে উপস্থিত হয়েছিলেন।আটকের সময় তার কাছ থেকে একাধিক নিয়োগ পত্রের কপি একাধিক মোবাইল ফোন ও সিম, ভ‚য়া এনআইডি কার্ডসহ বিভিন্ন কাগজপত্র উদ্ধার করেছে।
আজ তাকে ও তার স্বামীকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানিয়েছেন, ওসি কোতয়ালী তানভিরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ