Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রযুক্তির প্রয়োগ যত বাড়বে, গ্রাহকসেবার মান তত টেকসই হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রযুক্তির প্রয়োগ যত বাড়বে, গ্রাহকসেবার মান তত টেকসই ও কাঙ্ক্ষিত পর্যায় থাকবে। গ্রাহকবান্ধব প্রযুক্তি ব্যবহার করা বাঞ্চনীয়। গ্রাহকদের সমস্যা, প্রয়োজন বা অভিযোগ গুরুত্ব দিয়ে শুনে, তা দ্রুত সমাধানের উদ্যোগ নিয়ে সেবার মান আরও বাড়াতে হবে।
গতকাল রোববার রাজধানীর ঢাকার মিরপুরে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) স্কাডা সিস্টেম (সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড ডাটা একিউজিশন) এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ডেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন,সার্বিকভাবে ডেসকো ভালো করলেও কতটা ভালো করছে, তা গ্রাহকরাই বলতে পারবে। সেবার মান নিয়ে জরিপ করা যেতে পারে। বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার ও বিদ্যুৎ সাশ্রয়কে অগ্রাধিকার দিয়ে সচেনতা বাড়ানোয় উদ্যোগ অব্যাহত রাখতে হবে। এসময় তিনি বৈদ্যুতিক ক্যাবল ও উপকেন্দ্রগুলো ভূ-গর্ভস্থ করার ওপর গুরুত্বারোপ করেন। ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বলেন, প্রধানমন্ত্রী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় বিদ্যুৎ বিভাগ যুগান্তকারী সাফল্য অর্জন করেছে। ডেসকো ১৩২/৩৩ কেভির সব লাইন আন্ডার গ্রাউন্ড করেছে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রতিমন্ত্রীর দিকনির্দেশনায় ই-গভর্নেন্স, স্মার্ট প্রি-পেমেন্টে সিস্টেম, ওসিএসএমএস সার্ভিস, স্মার্ট গ্রিড, জিআইএস, স্ক্যাডা সিস্টেম চালু করেছি।
অনুষ্ঠানে জানানো হয়, ডেসকোর নিয়ন্ত্রণাধীন ৬৯টি স্টেশনের বিদ্যুৎ নেটওয়ার্ক কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ হতে পর্যবেক্ষণ ও দক্ষতার সঙ্গে পরিচালনা করতে ডেসকোতে স্কাডা সিস্টেম স্থাপন করা হয়েছে। ফিডার লোডের মান সময়ভেদে লোডের তারতম্য স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহের মাধ্যমে দক্ষতার সঙ্গে পরিচালনা করবে। ফলে ডেসকোর ১২ লাখ গ্রাহক আরও উন্নত সেবা পাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ