Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রাহ্মণপাড়ার মাঠে মাঠে হলুদ ফুলে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন

মো. আবদুল আলীম খান, ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভোজ্যতেলের দাম আকাশচুম্বী হওয়ার কারণে কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক কৃষক পর্যায়ে সরিষা চাষে এ বছর আগ্রহ বেড়েছে। উপজেলার বিভিন্ন মাঠে মাঠে হলুদ ফুলে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন।
সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকার মাঠে গিয়ে জানা গেছে, ভোজ্যতেলের দাম আকাশচুম্বী হওয়ার কারণে সরিষা চাষে প্রান্তিক কৃষকদের মধ্যে বেড়েছে আগ্রহ। কোথাও কোথাও আশানুরূপ না হলেও অধিকাংশ জমিতেই সরিষার হলুদ হাসিতে এ বছর আকৃষ্ট কৃষকরা। সরিষার হলুদ হাসিতে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় দ্বিগুণ ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।
এদিকে, উপজেলার দুলালপুর ইউনিয়নের গোপালনগর গ্রামের কৃষক শামসু মিয়ার সাথে আলাপ হয়। তিনি জানান, সরিষার আবাদ অন্যান্য ফসলের আবাদের চেয়ে লাভজনক। সরিষার আবাদে তেমন কোনো খরচ নেই বললেই চলে। সময়ও কম লাগে, শ্রমও কম দিতে হয়। জমিতে সরিষা লাগানোর পর তেমন একটা সেচ দিতে হয় না। সবকিছু মিলিয়ে একবিঘা জমিতে সরিষা আবাদে খরচ হয় ২০০০-২২০০ টাকার মতো। আর একবিঘা জমি থেকে ৬-৭ মণের মতো সরিষা পাওয়া যায়। এবছর ফলন আরও ভালো হবে বলে মনে করছেন তিনি।
সরিষা চাষ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুল হাসান জানান, গত বছরের তুলনায় এ বছর আবহাওয়া অনুকূলে রয়েছে। এ বছর সরিষা চাষে লক্ষ মাত্রার চেয়ে বেশি অর্জিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ