Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বসত-ভিটা থেকে উচ্ছেদের শিকার বাচ্চুর কি পুনর্বাসন হবে না !

দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ৮:৩৮ পিএম

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমি ও বাড়ি দিচ্ছেন। সেখানে, দেওয়ানগঞ্জ উপজেলায় ভূমি উচ্ছেদের শিকারে ভিটে বাড়ি হারিয়ে নিঃশ^ বাচ্চু মিয়া । বারো সদস্যের পরিবার নিয়ে দিশেহারা! মাথা গুজার ঠাঁই জুটেছে দূর সম্পর্কের আত্মীয়ের বাড়ির উঠানে । ন্যায় বিচারের আশায় ঘুরছেন জন প্রতিনিধিদের দ্বারে দ্বারে । সবাই বলছে, পূর্ণবাসনের ব্যাবস্থা করা হবে । কিন্তু তিন মাসেও বাচ্চুর পুনর্বাসন হয়নি।

দেওয়ানগঞ্জ মডেল থানা সংলগ্ন দেঃগঞ্জ পৌর বাজারের দক্ষিণ প্রান্তের শুরুতেই রাস্তার ধারে পশ্চিম পাশে বাচ্চুর চায়ের দোকান । পিছনে দুটি থাকার ঘর । স্বামী-স্ত্রী, চার মেয়ে, তিন ছেলে , নাতি নাতনী সহ বারো সদস্যের সংসার ।
বাচ্চু মিয়া জানায় , এখানে আমার ৮.২৫ শতাংশ জমি । জমিটি খাস হলেও এই জমিতে আমি ৫০ বছর থেকে বসবাস করছি । ২০১৭ সালে আমার ঘরের পিছনে অতিরিক্ত খাস জমিতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মান শুরু হয় । দুই বছর পর মুক্তিযোদ্ধারা আমাকে সরে যেতে বলে । বিনিময়ে ১০-২০ হাজার টাকা দিতে চায় । আমি নেইনি কারণ আমার জমির মূল্য কোটি টাকার উপরে । এরপর দীর্ঘ দিন থেকে আমার বাড়ি ভেঙ্গে দখল করার পায়তারা করে আসছে মুক্তিযোদ্ধারা । গত ২৭ অক্টোবর আমি ময়মনসিংহ ভালুকায় শালার বাড়িতে ছিলাম । সেদিন সকালে খাইরুল কমান্ডার একদল লোক নিয়ে আমার বউ ছেলে মেয়েকে ডেকে নিয়ে যায় নতুন মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের তিন তালায় । বন্দী করে তাদের নির্যাতন করে এবং নিচে বাড়ি ঘর ভেঙ্গে দেয় । ভিটে দখল করে , ঘরের সমস্ত জিনিসপত্র পাশের চকি হাটিতে রাখে । সেখান থেকে সমস্ত মালামাল ট্রাক দিয়ে নিয়ে গেছে বেলতলী বাজারের বাববু ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ